বিশ্বজুড়ে ছড়াচ্ছে মাঙ্কিপক্স, ডব্লিউএইচওর সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক

বিরল রোগ মাঙ্কিপক্স
ছবি : ইন্টারনেট

রহস্যজনকভাবে বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের বিস্তার বাড়ছেই। এ পর্যন্ত ১২টি দেশে ৯২ জন নিশ্চিত ও ২৮ জন সন্দেহভাজন রোগী শনাক্ত হওয়ার পর রোগটি নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার আশঙ্কা, বিশ্বজুড়ে রোগটির প্রাদুর্ভাব বাড়তে পারে। খবর বিবিসির।

এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মাঙ্কিপক্সের বিস্তার যাতে কমানো যায়, সে বিষয়ে সামনের দিনগুলোতে তারা নির্দেশনা ও পরামর্শ দেবে।

universel cardiac hospital

ডব্লিউএইচওর মতে, এ পর্যন্ত পাওয়া তথ্য নির্দেশ করছে, এই রোগ মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়। লক্ষণ আছে এমন ব্যক্তির সঙ্গে সংস্পর্শে আসার মাধ্যমে এটি হচ্ছে।

ডব্লিউএইচওর সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডেভিড হেম্যান বলেন, মনে হচ্ছে, এটি যৌন সংক্রমণের মাধ্যমে মানুষের মধ্যে ছড়িয়েছে, বিশেষ করে প্রজনন অঙ্গের মাধ্যমে। এটা যৌনবাহিত রোগের মতোই সংক্রমিত হচ্ছে, যা ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী।

এই বিশেষজ্ঞ আরও বলেন, এই রোগের বিস্তারে ঠেকাতে কী নিয়ে গবেষণা করতে হবে, সেটা নিয়ে কথা বলতে একদল আন্তর্জাতিক বিশেষজ্ঞ ভার্চ্যুয়াল সংলাপ করেছেন। তাঁরা রোগটির প্রাদুর্ভাবের বিশেষ কোনো প্রবণতা, কারা বেশি ঝুঁকিতে আছেন, সংক্রমণের উৎস—এসব বিষয় নিয়েও আলোচনা করেছেন।

মাঙ্কিপক্সের গুরুত্ব বিবেচনা করে এটিকে ‘জনস্বাস্থ্য জরুরি অবস্থা’ ঘোষণা করা হবে কি না- এমন প্রশ্নের জবাবে ডেভিড হেম্যান বলেন, ভার্চ্যুয়াল বৈঠকে অংশ নেওয়া বিশেষজ্ঞরা এটা করতে পারেন না। পরিস্থিতি বিবেচনা করা সর্বোচ্চ সতর্কতা জারির কাজ ডব্লিউএইচওর। যেমনটা কোভিড ১৯–এর ক্ষেত্রে সংস্থাটি করেছিল।

শেয়ার করুন