মুক্তি, সাম্যের জয়গানে স্বতন্ত্র নজরুল: তথ্যমন্ত্রী

কুমিল্লা প্রতিনিধি

ড. হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

তথ্য ও সম্প্রচারমন্ত্রী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, মানুষের মুক্তি আর সাম্যের জয়গানে কাজী নজরুল ইসলাম ছিলেন স্বতন্ত্র। বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করা অন্য কবিদের সাথে নজরুলের পার্থক্য হচ্ছে, তিনি মুক্তি, সাম্য ও নির্যাতিতদের পক্ষে কথা বলেছেন।

তিনি বলেন, নজরুলের কবিতা ও গান মানুষকে উদ্দীপ্ত করেছে। কবিতা লেখার কারণে তাঁকে কারাগারে যেতে হয়েছে। তাঁর কবিতা ও গান বাজেয়াপ্ত করা হয়েছে। সে কারণে তাঁর সাহিত্যকর্ম তাকে অনন্য করেছে, সেজন্যই তিনি অন্য কবিদের থেকে স্বতন্ত্র।

universel cardiac hospital

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ বুধবার দুপুরে কুমিল্লার নগর মিলনায়তন প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভা ও সংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সিমিন হোসেন রিমি, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহার উদ্দিন বাহার, সংসদ সদস্য রওশন আরা মান্নান, সংস্কৃতি সচিব আবুল মনসুর, নজরুল গবেষক শান্তিরঞ্জন ভৌমিক, কবি নজরুলের পৌত্রী মিষ্টি কাজী ও খিলখিল কাজী, কুমিল্লার ডেপুটি কমিশনার মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহমেদ প্রমুখ সভায় বক্তৃতা দেন। সভাপতি ও অতিথিদের সাথে নিয়ে বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন তথ্যমন্ত্রী।

এ সময় ড. হাছান মাহমুদ বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের পাশাপাশি যে কবি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে গেছেন, তিনি হচ্ছেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। তিনি মুক্তিকামী মানুষের পক্ষে কথা বলেছেন। ব্রিটিশ বিরোধী আন্দোলনকে তিনি ত্বরান্বিত করেছেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে বলে কবি নজরুলকে বাংলাদেশে নিয়ে আসেন।

অনুষ্ঠানস্থল কুমিল্লাকে কবি নজরুল ইসলামের বহু স্মৃতিবিজড়িত বর্ণনা করে তথ্যমন্ত্রী বলেন, নজরুল বারবার কুমিল্লায় এসেছেন। কান্দিরপাড়ের একটি বাসায় উঠতেন তিনি। নার্গিস নজরুলের কালজয়ী গানের পটভূমি। সেই নার্গিসের বাড়ি ছিল কুমিল্লায়।

শেয়ার করুন