যে দেশে মানুষের মধ্যে জ্ঞান আছে, তারা বড়লোক: জাফর ইকবাল

মুন্সীগঞ্জ প্রতিনিধি

মুহম্মদ জাফর ইকবাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, টাকাপয়সা, অস্ত্র কিংবা খনিজ সম্পদ থাকলেই মানুষ বড়লোক হয় না। যে দেশে মানুষের মধ্যে জ্ঞান আছে, তারা বড়লোক। পড়াশোনা হচ্ছে সব সমস্যার সমাধান। আর মন দিয়ে পড়াশোনা করলে মানুষ সম্পদে পরিণত হয়।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার লৌহজং বালিকা পাইলট উচ্চবিদ্যালয়ে এক সভায় তিনি এসব কথা বলেন। বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষ্যে এ আয়োজন করা হয়।

universel cardiac hospital

অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পঞ্চম থেকে অষ্টম শ্রেণির প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশ নেয়। বর্ণাঢ্য এ অনুষ্ঠান শিক্ষক-শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয়।

অনুষ্ঠানে জাফর ইকবাল আরও বলেন, জিপিএ-৫ পাওয়াটা গুরুত্বপূর্ণ নয়, জানাটা গুরুত্বপূর্ণ। এ ছাড়া আনন্দের সঙ্গে পড়াশোনা করতে হবে। পরীক্ষা বেশি থাকলে লেখাপড়া ভালো হয়, কথাটি সত্যি নয়। গবেষণা করার মতো আনন্দ কোনো কিছুতে নেই। এরপর তিনি শিক্ষার্থীদের বিজ্ঞান সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উপজেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল আউয়াল। আর্থসামাজিক উন্নয়ন গবেষণা কেন্দ্র অবারিত বাংলার সহযোগিতায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক আনোয়ার হোসেন, জাফর ইকবালের স্ত্রী অধ্যাপক ইয়াসমিন হক।

‘এসো বিজ্ঞান শিখি, প্রযুক্তিভিত্তিক দেশ গড়ি’ প্রতিপাদ্য সামনে রেখে শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণ এ সভাটি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেওয়ান জাহাঙ্গীর সঞ্চালনা করেন। শুভেচ্ছা বক্তব্য দেন বিদ্যালয়ের সভাপতি বি এম শোয়েব ও অবারিত বাংলার সহসভাপতি অলক কুমার মিত্র।

শেয়ার করুন