রবীন্দ্রনাথ ও নজরুল সম্পর্কে জানার কোনো শেষ নেই : মোকতাদির চৌধুরী

মোহাম্মদ সজিবুল হুদা

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, কবি রবীন্দ্রনাথ ঠাকুর যেমন একজন বিশ্বজনীন ব্যক্তিত্ব তেমনিভাবে কবি কাজী নজরুল ইসলামও একজন বিশ্বজনীন ব্যক্তিত্ব। আমরা শুধু তাদের একটা দিক সম্পর্কে জানি। রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম সম্পর্কে জানার কোনো শেষ নেই। তাদেরকে নিয়ে গবেষণা করার শতদিক রয়েছে।

২৫ মে (বুধবার) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা ।

universel cardiac hospital

মোকতাদির চৌধুরী বলেন, আমি একসময় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার খুব অন্তরঙ্গ পাঠক ছিলাম। আমি খুব অবাক হয়ে ভাবী, যে মানুষটা ক্লাস এইট-নাইন পর্যন্ত পড়ে চলে গেলো যুদ্ধ ক্ষেত্রে, তিনি ভারতীয় মিথোলজি (ভারতীয় পুরাণ) সম্পর্কে এত ধারণা পেলেন কোথায় থেকে, গ্রিক মিথোলজি (গ্রিক পুরাণ) সম্পর্কে এত জ্ঞান তিনি পেলেন কোথায় থেকে?

মত ও পথ সম্পাদক বলেন, এদেশে বর্তমানে কাজী নজরুল ইসলামকে মুসলমান বানানোর বিশেষ চেষ্টা লক্ষ্য করা যায়, কিন্তু তাঁর জীবদ্দশায় আমাদের যাঁরা উলামায়েকেরাম ছিলেন তারা সকলে মিলে তাঁকে কাফের ফতোয়া দিয়েছিলেন! নজরুলের অপরাধ হলো, তিনি মানবতাবাদী ছিলেন, তিনি মানুষকে মানুষ হিসেবে দেখতেন।

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু নজরুলকে এদেশে নিয়ে আসেন। বঙ্গবন্ধু হত্যার পর সামরিক শাসকরা রাষ্ট্রক্ষমতায় এসে সিদ্ধান্ত নিলো, নজরুলের মানবতার যে চরিত্র, যার একটা বিশ্বজনীনতা রয়েছে, সেটিকে খাটো করতে হবে। তাঁকে যেন আমরা কবি ইমরুল কায়েসের মতো পর্যায়ের না ভাবী, তাঁর যে বিশ্বজনীনতা রয়েছে সে পথে যেন আমরা না যায়; কেননা সে পথে গেলে আমাদের চিন্তাভাবনার যে সংকীর্ণতা আছে সেটি ধরা পড়বে। আর সেসব দিক বিবেচনা করেই সামরিক শাসকগোষ্ঠী একজন আন্তর্জাতিক কবি কাজী নজরুল ইসলামকে খাটো করে বাংলাদেশের জাতীয় কবি হিসেবে ঘোষণা করে।

তিনি আরও বলেন, নজরুল একাধারে একজন কবি, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, গীতিকার, নাট্যকার ও গায়ক ছিলেন। আমার জীবনে তাঁর একটা প্রভাব রয়েছে, তিনি যেমন মানুষকে মানুষ হিসেবে দেখতেন, আমিও মানুষকে মানুষ হিসেবেই দেখি। আমি একজন মুসলমানকে মুসলমান হিসেবে কিংবা হিন্দুকে হিন্দু হিসেবে দেখিনা, আমি সবাইকে মানুষ হিসেবেই দেখি।

মোকতাদির চৌধুরী বলেন, নজরুলকে জানতে হলে মানুষকে জানতে হবে। নজরুল তাঁর কবিতায় লিখেছেন, “হিন্দু না ওরা মুসলিম?” ওই জিজ্ঞাসে কোন জন?/কান্ডারী! বল ডুবিছে মানুষ, সন্তান মোর মা’র!” এখানে তিনি মানুষকে মানুষ হিসেবে দেখার শিক্ষা দিয়েছেন।

তিনি বলেন, অনেকেই নজরুলকে আমাদের আরেক প্রিয় কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে নানানভাবে তুলনা করতে চান, কিন্তু এদের একজনের সঙ্গে অন্যজনের তুলনা করা অপ্রাসঙ্গিক। কেননা রবীন্দ্রনাথ রবীন্দ্রনাথই আর নজরুল নজরুলই।

জেলা প্রশাসক মো. শাহগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার আনিসুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া জেলা সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি প্রমুখ।

শেয়ার করুন