আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের জোরদার দাবি যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক

টেক্সাসে স্কুলে বন্দুক হামলা
টেক্সাসে স্কুলে বন্দুক হামলা। ছবি : ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে একটি প্রাথমিক বিদ্যালয়ে গুলি করে অন্তত ১৯ শিক্ষার্থীসহ ২১ জনকে হত্যা করেছেন ১৮ বছরের এক বন্দুকধারী। গত মঙ্গলবার লাতিনো অধ্যুষিত ছোট্ট শহর ইউভালদের রব এলিমেন্টারি স্কুলে নির্বিচারে এ মানুষ হত্যা, যুক্তরাষ্ট্রে একের পর এক সংঘটিত বন্দুক হামলার ঘটনার মধ্যে সাম্প্রতিকতম। যদিও গত এক দশকে দেশটিতে বিদ্যালয়ে বন্দুক হামলার ঘটনাগুলোর মধ্যে এটিই ছিল সবচেয়ে রক্তক্ষয়ী।

গুলি করে এতো শিক্ষার্থী ও দুই শিক্ষককে হত্যার এ ঘটনায় একই সঙ্গে ক্ষোভ ও দুঃখ ছড়িয়ে পড়েছে। ক্ষোভ ও দুঃখ প্রকাশকারীদের মধ্যে রয়েছেন প্রভাবশালী মার্কিন রাজনীতিবিদরা। তাঁরা যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কার্যকর করার আহ্বান জানাচ্ছেন। ওই ঘটনায় উল্লেখযোগ্য কয়েক নেতার প্রতিক্রিয়া নিয়ে প্রতিবেদন করেছে আল–জাজিরা।

universel cardiac hospital

আগ্নেয়াস্ত্রের সহিংসতা মোকাবিলায় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বছরের পর বছর ধরে চলা এ সহিংসতা থামানোর ব্যর্থতার পেছনে এ সংক্রান্ত আইন পাশ বন্ধে আগ্নেয়াস্ত্র নির্মাতা ও তাদের সমর্থককে দায়ী করেন তিনি।

পোপ ফ্রান্সিস বলেন, নির্বিচারে অস্ত্র পাচারের বিরুদ্ধে কণ্ঠ তোলার এটাই সময়। এ ধরনের মর্মান্তিক ঘটনা আর যেন না ঘটে তা নিশ্চিত করতে আসুন, সবাই অঙ্গীকারবদ্ধ হই।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কার্যকর করতে কংগ্রেসকে ঐক্যবদ্ধ হওয়ার সময় এসেছে।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, আমাদের পদক্ষেপ গ্রহণের সাহস থাকতে হবে। এটা যাতে আর না ঘটে, তা নিশ্চিত করতে কিছু করতে হবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বন্দুকের লবিং ও এ ধরনের ঘটনা এড়াতে পদক্ষেপ গ্রহণে অনিচ্ছুক রাজনৈতিক নেতাদের প্রতি ক্ষোভ প্রকাশ করেন।

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন বলেন, যুক্তরাষ্ট্রে যে বন্দুক সহিংসতা আমাদের শিশুদের হত্যা করছে, তা বন্ধ করতে ইচ্ছুক আইনপ্রণেতাদের প্রয়োজন।

শেয়ার করুন