‘দেশের অর্থনীতি ফরমালিনে সাজানো, ভেতরে পচন’

নিজস্ব প্রতিবেদক

রেজা কিবরিয়া
রেজা কিবরিয়া। ফাইল ছবি

গণ অধিকার পরিষদের সভাপতি রেজা কিবরিয়া দেশের অর্থনীতিকে ‘ফরমালিন ইকোনমি’ হিসেবে আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ‘ফরমালিন দিয়ে সাজিয়ে রেখেছে বলে টের পাওয়া যাচ্ছে না। ভেতরে-ভেতরে পচন ধরেছে। এটা যখন দেখা যাবে, তখন আপনারা শ্রীলঙ্কা (দেশকে) দেখবেন।

শনিবার (২৮ মে) রাজধানীর পল্টনে এক বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। গণ অধিকার পরিষদের উদ্যোগে ‘বিরোধী দলের রাজনৈতিক নেতা-কর্মী ও ভিন্নমতের নাগরিকদের ওপর হামলা-মামলা, হুমকি-হয়রানি ও গুমের শিকার নাগরিকদের সন্ধান’–এর দাবিতে এই বিক্ষোভ সমাবেশ ও মিছিল করা হয়।

universel cardiac hospital

বর্তমান সরকারের আমলে হাজার হাজার কোটি পাচার হয়েছে জানিয়ে রেজা কিবরিয়া বলেন, টাকা পাচার হয়েছে, কত টাকা যে নিয়ে গেছে, তার কোনো হিসাব নেই। এই টাকাগুলো ফেরত আনার ব্যবস্থা করতে আমরা ঐক্যবদ্ধ সব বিরোধী দলের সঙ্গে। জনগণের টাকা আমরা জনগণের কাছে ফেরত দেব।’

বক্তব্যে ভিন্ন দলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার সমালোচনা করেন গণ অধিকার পরিষদের সভাপতি। তিনি বলেন, দেশে নৈরাজ্য চলছে। ছাত্রলীগ রাস্তায় রাস্তায় মানুষকে আক্রমণ করছে। তারা আদালতে গিয়েও আক্রমণ করেছে।

এ সময় ছাত্রলীগ ও যুবলীগকে পাগলা ঘোড়ার সঙ্গে তুলনা করে গণ অধিকার পরিষদের সদস্যসচিব ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, তাদের বেপরোয়া ছেড়ে দিয়েছে। তারা অন্য দল ও ভিন্নমতের নাগরিকদের ওপর হামলা করেছে। শুধু হামলাই করছে না, দেশের আদালত চত্বরকেও রক্তাক্ত করেছে। বর্তমান বিনা ভোটের সরকার ১৩ বছর ধরে স্বৈরতন্ত্র কায়েম করে আছে, ভবিষ্যতেও স্বৈরতন্ত্র কায়েম করতে চায়।

সকাল ১১টার দিকে বিক্ষোভ মিছিলটি পল্টনের জামান টাওয়ারের নিচ থেকে শুরু হয়। পরে পল্টন জিরো পয়েন্টে সংক্ষিপ্ত সমাবেশ করে। কর্মসূচি চলাকালে অন্তত আধা ঘণ্টা পল্টন মোড় দিয়ে বাস চলাচল বন্ধ ছিল।

বিএনপিকে ইঙ্গিত করে নুরুল হক বক্তব্যে বলেন, ‘আপনারা অতীতে ক্ষমতায় ছিলেন; ভবিষ্যতে শেখ হাসিনার পতন হলে একটি সম্মিলিত সরকার গঠিত হবে। বিভিন্ন রাজনৈতিক দল সেখানে থাকবে। কিন্তু আপনাদের আচরণ যদি এখনো অসহিষ্ণু হয়, আপনাদের দ্বারা মানুষ কীভাবে সহনশীল রাষ্ট্র আশা করবে?

নুর বলেন, আমরা প্রেসক্লাবের এখান থেকে শান্তিপূর্ণ একটি মিছিল নিয়ে যেতে চেয়েছিলাম। কিন্তু আমরা দেখেছি, একটি রাজনৈতিক দলের কর্মসূচি চলছে। তাদের সর্বোচ্চ নেতৃবৃন্দ আমাদের জায়গা করে দেওয়ার কথা বললেও নেতা–কর্মীরা আমাদের জায়গা দেয়নি।

এই আচরণ বিএনপির অসহনশীলতার প্রমাণ বহন করে বলে মন্তব্য করেন নুর।

শেয়ার করুন