জন্মান্ধ নারীর এভারেস্টের চ্যালেঞ্জ জয়

আন্তর্জাতিক ডেস্ক

এভারেস্ট

এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছে তাক লাগিয়ে দিয়েছেন জন্মান্ধ এক নারী। শারীরিক ও মানসিকভাবে সবচেয়ে কঠিন এই কাজটি সাধন করেছেন আয়ারল্যান্ডের দোহার্টি দোনেগাল।

শনিবার (২৮ মে) বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

universel cardiac hospital

দোনেগাল দেশটির বুনকরানা থেকে একটি নির্ভীক অভিযাত্রীদের দলের সঙ্গে ১০ দিন ধরে এই ট্রেক শেষ করতে সময় নিয়েছেন।

দোহার্টি দোনেগাল সেন্টার ফর ইন্ডিপেন্ডেন্ট লিভিংস (ডিসিআইএল) অপরচুনিটি ফান্ডের সহায়তায় এই ট্রিপ করেছেন। সংস্থাটি প্রতিবন্ধী ব্যক্তিদের উচ্চাকাঙ্ক্ষা পূরণ করতে সহযোগিতা করে।

দোহার্টির দলটি নেপালের দক্ষিণ বেস ক্যাম্পের পথ অনুসরণ করে। যেটি প্রায় পাঁচ হাজার ৩৬৪ মিটার উচ্চতায় অবস্থিত। ১৯৫৩ সালে তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারির প্রথম পদচিহ্ন পড়ে।

এ সপ্তাহের শুরুতে দোহার্টি আয়ারল্যান্ডে ফিরে এসেছিলেন। এটিকে জীবনের এক অন্যতম অভিজ্ঞতা হিসাবে বর্ণনা করেছিলেন।

দোহার্টি জানান, অভিযানে যাওয়ার সুযোগটি তার কাছে পুরোপুরি বিস্ময়কর ছিল। তিনি এতটাই খুশি যে তিনি এই অভিযানের মধ্য দিয়ে গেছেন।

দোহার্টি বলেন, আমি খুব খুশি যে আমি এটা করেছি। আমি মনে করি, এর আগে আমি মানসিকভাবে বেশ শক্তিশালী মানুষ ছিলাম। কিন্তু এখন আরও বেশি শক্তিশালী হয়েছি।

তিনি আরও বলেন, আপনার চ্যালেঞ্জ যে এভারেস্ট জয় করা হতে হবে, এমন নয়। আপনি যে কোনও কিছু নিয়ে চ্যালেঞ্জ নিতে পারেন। সেটি যেই হোক না কেন, আপনাকে থামাতে পারবে না। আপনার শুধু একটি জীবন আছে। আপনি যা পারেন তা করুন এবং সবচেয়ে মজা করে করুন।

এর আগে ২০২১ সালে এশিয়ায় দৃষ্টিহীন এক ব্যক্তি মাউন্ট এভারেস্ট জয় করেন। ৪৭ বছর বয়সী ওই ব্যক্তির নাম ছিল ঝাং হং। বিশ্বে অন্ধ ব্যক্তি হিসেবে এভারেস্ট জয়কারীর মধ্যে তিনি তৃতীয় ছিলেন।

ঝাং বলেন, আপনি প্রতিবন্ধী হোন বা সাধারণ মানুষ, আপনার দৃষ্টিশক্তি বা হাত-পা থাক না থাক, যতক্ষণ পর্যন্ত আপনার মানসিক দৃঢ়তা আছে, তা কোনো ব্যাপারই না। মানসিক শক্তি থাকলে আপনি সবকিছু করতে পারবেন।

শেয়ার করুন