পশ্চিমাদেরকে রাশিয়ার ‘সতর্কতা’, ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র দেওয়া নিয়ে

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের সেনাদের হাতে রুশ সেনা নিহত
ইউক্রেনের সেনাদের হাতে রুশ সেনা নিহত। ছবি : ইন্টারনেট

রাশিয়ার অভিযান ঘিরে ইউক্রেনকে নানা ধরনের অস্ত্র দিয়ে সহায়তা করছেন পশ্চিমারা। এ নিয়ে প্রথম থেকেই উদ্বেগ জানিয়ে আসছিল মস্কো। এবার রাশিয়ার মাটিতে আঘাত হানতে পারে—এমন অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করা নিয়ে সতর্ক করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। পশ্চিমাদের উদ্দেশে তিনি বলেন, যুদ্ধের উত্তেজনা বাড়াতে এটা হবে মারাত্মক একটি পদক্ষেপ। খবর আল-জাজিরার।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার রুশ বার্তা সংস্থা তাস লাভরভের এ বক্তব্য প্রকাশ করে। এদিকে সংবাদমাধ্যম আরটির আরবি সংস্করণকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা দেশগুলোর ‘বুদ্ধিমান লোকরা’ ইউক্রেনের অস্ত্রের মজুত আরও বাড়ানোর বিপদ বুঝতে পারবেন বলে আশা করছেন তিনি।

universel cardiac hospital

সম্প্রতি কিয়েভকে ভারী অস্ত্র দিয়ে সহায়তা করতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে তিনি বলেন, তাদের আরও শক্তিশালী কামান দরকার। এই একটি দিক দিয়েই তাঁরা মস্কোর চেয়ে পিছিয়ে আছেন।

ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র দিয়ে সহায়তা করতে গত কয়েক সপ্তাহে আগ্রহ প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলো। এ অস্ত্রের মধ্যে রয়েছে এম-৭৭৭ হোইতজার কামান।

এ ছাড়া হোয়াইট হাউস কিয়েভকে এম-১৪২ রকেট নিক্ষেপ ব্যবস্থা দেওয়ার কথা ভাবছে বলে রয়টার্সকে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কয়েক কর্মকর্তা। এই ব্যবস্থায় ব্যবহার করা গোলা কয়েক শ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

শেয়ার করুন