সাঁওতাল-বাঙালি নারীদের সমাবেশে জমি না ছাড়ার প্রত্যয়

গাইবান্ধা প্রতিনিধি

তিন ফসলি জমিতে ‘রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল’ (ইপিজেড) নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন সাঁওতাল-বাঙালি নারীরা। এ সময় তাঁরা প্রত্যয় ব্যক্ত করেন যে, রক্তভেজা জমি আমরা ছাড়ব না।

সাঁওতাল-বাঙালি নারীরা সাঁওতাল পল্লী মাদারপুর ও জয়পুর গ্রাম থেকে মিছিল নিয়ে গোবিন্দগঞ্জ-দিনাজপুর সড়ক প্রদক্ষিণ করে কাটামোড় এলাকায় সমাবেশ করেন। গতকাল শনিবার এ সমাবেশ ও বিক্ষোভ মিছিল আয়োজন করেন সাহেবগঞ্জ ও বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাঁওতাল-বাঙালি নারীরা।

universel cardiac hospital

বাঙালি নারী নেত্রী ওমেদা বেগমের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সাঁওতাল নেত্রী প্রিসিলা মুর্মু, নমিতা টুডু, অলিভিয়া হেমব্রম, শারমিন মার্ডি, মমতা হেমব্রম, রাজমনি হেমব্রম, সাঁওতাল নেতা সুফল হেমব্রম প্রমুখ।

বক্তারা সাঁওতাল-বাঙালিদের বাপ-দাদার সম্পত্তি তিন ফসলি জমিতে প্রস্তাবিত ‘রংপুর ইপিজেড’ নির্মাণের সিদ্ধান্ত বাতিল করে অন্য এলাকায় তা নির্মাণের দাবি জানান। একই সঙ্গে তাঁরা তিন সাঁওতালকে হত্যা ও সাঁওতালদের বাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাটের বিচারের দাবি জানান।

২০১৬ সালের ৬ নভেম্বর চিনিকল কর্তৃপক্ষ ও পুলিশ এসব জমি থেকে উচ্ছেদের উদ্দেশে গেলে সাঁওতালদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে তিনজন নিহত ও ২০ জন সাঁওতাল আহত হন।

শেয়ার করুন