‘আর মাত্র ৩ বছর বাঁচবেন পুতিন’

আন্তর্জাতিক ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অসুস্থতা নিয়ে জল্পনা থামছেই না। এরই মধ্যে নতুন দাবি করা হয়েছে, পুতিনকে চিকিৎসকেরা তিন বছর সময় দিয়েছেন। এর অর্থ পুতিন আর মাত্র তিন বছর বাঁচবেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

অনিশ্চিত বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে, ৭০ বছর বয়সী রুশ প্রেসিডেন্ট পুতিনের ক্যান্সার হয়েছে এবং তার শরীর দ্রুত খারাপের দিকে। রাশিয়ান ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) এক কর্মকর্তা দাবি করেছেন, পুতিনের বেঁচে থাকার জন্য আর দুই থেকে তিন বছরের বেশি সময় নেই। তার শরীরে গুরুতর ক্যান্সার। রুশ এই গোয়েন্দা কর্মকর্তা আরও দাবি করেছেন, পুতিন দৃষ্টিশক্তিও হারিয়ে ফেলছেন।

তবে রোববার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পুতিনের অসুস্থতার জল্পনার খবর উড়িয়ে দিয়েছেন। তিনি দাবি করেন, পুতিন পুরোপুরি সুস্থ আছেন।

ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে আরও বলা হয়েছে, এফএসবির ওই কর্মকর্তা বর্তমানে যুক্তরাজ্যে বসবাসকারী সাবেক রাশিয়ান গুপ্তচর বরিস কার্পিচকভকে পাঠানো এক বার্তায় পুতিনের স্বাস্থ্য সম্পর্কিত সবশেষ তথ্য জানান।

ওইসব বার্তার কিছু অংশ নিউজ ডট কম ডট এউতে প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, আমাদের বলা হয়েছে তিনি (পুতিন) মাথাব্যথায় ভুগছেন। তিনি যখন টিভিতে উপস্থিত হয়ে কী বলবেন তা পড়ার জন্য কাগজে বিশাল অক্ষরে সবকিছু লিখে দেওয়ার প্রয়োজন হয়। এগুলো এত বড় যে প্রতিটি পৃষ্ঠা কেবল কয়েকটি বাক্য ধরে থাকতে পারে। তার দৃষ্টিশক্তি দিন দিন মারাত্মকভাবে খারাপের দিকে।

এছাড়া সংবাদমাধ্যম মেট্রো ও এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, ‘পুতিনের অঙ্গ-প্রত্যঙ্গ এখনও অনিয়ন্ত্রিতভাবে কাঁপতে থাকে।’

এর আগে চলতি মাসের শুরুর দিকে এক্সপ্রেসের খবরে বলা হয়, পুতিনের পেট থেকে তরল অপসারণের জন্য একটি অস্ত্রোপচার করা হয়েছে। অস্ত্রোপচার ভালোভাবে এবং কোনো জটিলতা ছাড়াই শেষ হয়েছে।

শেয়ার করুন