ভারতে কমলো এলপিজি সিলিন্ডারের দাম

মত ও পথ ডেস্ক

এলপিজি
ফাইল ছবি

ভারতে আগেই কমেছে পেট্রোল-ডিজেল ও ভোজ্যতেলের দাম। এবার দেশটির জনগণের জন্য আরও একটি স্বস্তির খবর এলো। ভারতের বাজারে কমেছে এলপিজি সিলিন্ডারের দাম। বুধবার (১ জুন) থেকে ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডার কিনতে আগের চেয়ে অন্তত ১৩৫ রুপি খরচ কম হবে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়, ভারতে শহরভেদে তেল-গ্যাসের দাম ভিন্ন হয়ে থাকে। তবে ১ জুন থেকে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমেছে সবখানেই।

universel cardiac hospital

জানা যায়, দিল্লিতে ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ২ হাজার ৩৫৪ রুপি থেকে কমে ২ হাজার ২১৯ রুপি হয়েছে, কলকাতায় হয়েছে ২ হাজার ৪৫৪ রুপি থেকে ২ হাজার ৩২২ রুপি, মুম্বাইতে ২ হাজার ৩০৬ রুপি থেকে ২ হাজার ১৭১ দশমিক ৫০ রুপি ও চেন্নাইতে এর দাম ২ হাজার ৫০৭ রুপি থেকে কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৭৩ রুপি।

আজ বুধবার থেকেই বাণিজ্যিক এলপিজির নতুন দাম কার্যকর হয়েছে। তবে সেখানে গৃহস্থালি এলপিজি সিলিন্ডারের দাম অপরিবর্তিত রয়েছে।

ভারতে সাধারণত আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে মাসে দু’বার গ্যাসের দাম সংশোধন করে স্থানীয় তেল কোম্পানিগুলো। টানা তিন মাস বাড়ার পর এই প্রথম ভারতে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমলো। এর আগে, গত ১ মার্চে এর দাম বাড়ানো হয়েছিল ১০৫ রুপি, ১ এপ্রিল ২৫০ রুপি এবং গত ১ মে দেশটিতে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছিল ১০২ দশমিক ৫০ রুপি।

গত ২১ গ্রাহকদের সুবিধার কথা বিবেচনায় মে ভারতে পেট্রল-ডিজেল আমদানিতে শুল্কছাড়ের ঘোষণা দেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীমারমন। এর ফলে পেট্রলের দাম লিটারপ্রতি সাড়ে নয় রুপি ও ডিজেল লিটারপ্রতি সাত রুপি কমবে বলে জানান তিনি। পাশাপাশি, বাসাবাড়িতে রান্নার কাজে ব্যবহৃত গ্যাসেও মোটা অংকের ভর্তুকি দেওয়ার কথা জানান সীমারমন।

শেয়ার করুন