চলে গেলেন ধ্রুপদী শিল্পী ভজন ‍সোপোরি

বিনোদন ডেস্ক

ধ্রুপদী শিল্পী ভজন ‍সোপোরি

কৃষ্ণকুমার কুন্নাথের (কেকে) মৃত্যু শোক কাটিয়ে উঠার আগেই ভারতীয় সংগীত জগতে আবারও নক্ষত্র পতন। এবার না ফেরার দেশে চলে গেলেন সন্তুরবাদক পণ্ডিত ভজন সোপোরি।

বৃহস্পতিবার গুরুগ্রামের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে খবর ভারতীয় সংবাদ মাধ্যমে। মৃত্যুকালে এই ধ্রুপদী শিল্পীর বয়স হয়েছিল ৭৪ বছর।

universel cardiac hospital

সংবাদ সংস্থা পিটিআইকে খবরটি নিশ্চিত করেছে সন্তুরবাদকের পরিবার। হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন পদ্মশ্রী সম্মানে ভূষিত এই শিল্পী। কাশ্মীরের এই ভূমিপুত্র ভারতীয় ধ্রুপদী সংগীতের সুফিয়ানা ঘরানায় তালিম নিয়েছেন।

১৯৪৮ সালে জন্ম গ্রহণ করেন ভজন। মাত্র পাঁচ বছর বয়সে প্রথমবার মঞ্চে পারফর্ম করেছিলেন। দীর্ঘ সাত দশকের ক্যারিয়ারে মিশর, ইংল্যান্ড, জার্মানি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র- বিশ্বের নানান প্রান্তে ভারতীয় ধ্রুপদী সংগীতকে পৌঁছে দিয়েছেন এই গুণী শিল্পী।

১৯৯২ সালে সংগীত নাটক একাদেমি অ্যাওয়ার্ডে সম্মানিত হয়েছিলেন এই সন্তুরবাদক, ২০০৪ সালে ভারত সরকার তাকে ভারতীয় ধ্রুপদী সংগীতের অবদানের জন্য পদ্মশ্রী সম্মান দেন।

গত মাসেই কিংবদন্তী সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা চলে গেলেন, তার মৃত্যুর পর একমাসও কাটেনি। আরও এক রত্নকে হারাল ভারতীয় ধ্রুপদী সংগীতের শ্রোতা-দর্শকরা।

শেয়ার করুন