বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সংলাপ আজ

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আজ বৃহস্পতিবার ওয়াশিংটনে অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হতে চলেছে। এই সংলাপে উভয়পক্ষ দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে আলোচনায় বসছে।

সূত্র জানিয়েছে, সংলাপে বাংলাদেশের শ্রম বা ট্রেড ইউনিয়নের সমস্যা নিয়ে আলোচনা প্রাধান্য পাবে। এ ছাড়া দেশে মার্কিন বিনিয়োগ আলোচনা তুলবে বাংলাদেশ। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ অর্থনৈতিক কাঠামো (ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক ফর প্রোসপারিটি-আইপিইএফপি) সম্পর্কে আলোচনা তুলবে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র নতুন এই ফোরামে বাংলাদেশকে সহযোগী হিসেবে পেতে চাইছে।

universel cardiac hospital

ওয়াশিংটনে দিনব্যাপী এ সংলাপে খাদ্য কৃষি সহায়তা, পোশাক শিল্প, জ্বালানি, ওষুধ, তথ্যপ্রযুক্তি, টেলিকম ইত্যাদি বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। এ সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও যোগ দেবেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র বিভাগের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি এবং পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি হোসে ডব্লিউ ফার্নান্দেজ। উল্লেখ্য, ঢাকা-ওয়াশিংটনের মধ্যে এবার দ্বিতীয় দফায় এ সংলাপ শুরু হচ্ছে।

শেয়ার করুন