মালয়েশিয়ার ‘শ্রমবাজার’ খুলছে, তবে ‘২৫’ এজেন্সির কথাই বললেন মালয় মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়া
ফাইল ছবি

বাংলাদেশের জন্য মালয়েশিয়ায় ‘শ্রমবাজার’ দ্রুত উন্মুক্ত হচ্ছে বলে জানিয়েছেন সফররত দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। তবে তিনি বলেছেন, ২৫টি রিক্রুটিং এজেন্সি আর ২৫০টি সাব এজেন্টের মাধ্যমেই বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় পাঠাতে হবে, এই সিদ্ধান্তে তার দেশ অটল।

দুদেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক শেষে একথা বলেন মালয়েশিয়ার মন্ত্রী এম সারাভানান।

universel cardiac hospital

আজ বৃহস্পতিবার ঢাকায় এই বৈঠকে মালয়েশিয়ার মন্ত্রী তার দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। এর আগে বৈঠকে যোগ দিতে ঢাকায় পৌঁছান সারাভানান।

২০২১ সালের ১৯ ডিসেম্বর শ্রমিক পাঠানোর বিষয়ে মালয়েশিয়ার সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয় বাংলাদেশের। সেসময় আশা ছিল দ্রুতই বাংলাদেশি শ্রমিকদের জন্য দেশটির শ্রমবাজার উন্মুক্ত হবে।

সমঝোতা স্মারক অনুযায়ী, কর্মী নেওয়ার বিমান ভাড়াসহ মালয়েশিয়া অংশের যাবতীয় খরচ বহন করবে নিয়োগদাতা। আর বাংলাদেশে পাসপোর্ট করা, মেডিকেল, কল্যাণ বোর্ড সদস্য ফিসহ আনুষঙ্গিক খরচ বহন করবেন কর্মী।

তবে গেল জানুয়ারিতে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এক চিঠিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীকে চিঠি দিয়ে জানান, বাংলাদেশের জন্য শ্রমবাজার উন্মুক্ত করা হবে না। কেবল নির্বাচিত ২৫টি রিক্রুটিং এজেন্সি ও ২৫০টি সাব এজেন্টের মাধ্যমেই বাংলাদেশি কর্মীদের পাঠাতে হবে।

বাংলাদেশের পক্ষ থেকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ওই চিঠির উত্তরে জানিয়েছিলেন, বাংলাদেশের প্রতিযোগিতা আইন এবং আইএলও কনভেনশন অনুযায়ী মালয়েশিয়ার এই প্রস্তাব গ্রহণযোগ্য নয়।

এদিকে বাংলাদেশিদের জন্য অন্যতম বৃহৎ শ্রমবাজার মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে সব ধরনের সিন্ডিকেট বাতিল এবং সব বৈধ রিক্রুটিং এজেন্সির জন্য শ্রমবাজারটি উন্মুক্তের দাবি জানিয়ে আসছে জনশক্তি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা) সিন্ডিকেটবিরোধী মহাজোট।

তারা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ স্বচ্ছ প্রক্রিয়ায় মালয়েশিয়ায় কর্মী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু সমঝোতা স্মারক হওয়ার পরও তথাকথিত সিন্ডিকেটের দৌরাত্ম্যের কারণে মালয়েশিয়াতে কর্মী পাঠানো যায়নি।

এদিকে মালয়েশিয়ার সংবাদমাধ্যম মালয়েশিয়াকিনি এক প্রতিবেদনে বলেছে, ঢাকা সফররত মালয়েশিয়ার মন্ত্রী সারাভানান বলেছেন, ঢাকায় তার সফরের সময় কোনো বিক্ষোভ হলে বাংলাদেশের রিক্রুটিং এজেন্সির সংখ্যা আরও কমানো হবে।

শেয়ার করুন