মিয়ানমারে বাস্তুচ্যুতের সংখ্যা ১০ লাখের ওপর: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে বিক্ষোভ
ছবি : ইন্টারনেট

মিয়ানমারে ২০২১ সালের ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর থেকে সহিংসতার জেরে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বেড়েছে। এতে প্রথমবারের মতো দেশটিতে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। গত মঙ্গলবার জাতিসংঘের কো-অর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্সের (ইউএনওসিএইচএ) এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘ সতর্ক করে বলেছে, বর্ষা ঘনিয়ে আসার পাশাপাশি যুদ্ধের প্রকোপ বেড়ে যাওয়ায় পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে। খবর এএফপির।

universel cardiac hospital

গত বছর মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতাসীন অং সান সু চির এনএলডি সরকার উৎখাত করে সেনাবাহিনী। অভ্যুত্থানের বিরুদ্ধে বেসামরিক মিলিশিয়ারা যুদ্ধ শুরু করে এবং জান্তার পক্ষ থেকে পাল্টা আক্রমণ করা হয়। অধিকার গ্রুপগুলোর দাবি, দেশটির জান্তা বিভিন্ন গ্রাম জ্বালিয়ে দেওয়া, বিচারবহির্ভূত হত্যা ও বেসামরিক লোকজনের ওপর বিমান হামলা করেছে।

অভ্যুত্থানের আগেই বাস্তুচ্যুত লোকজনের সঙ্গে নতুন করে সহিংসতার ঘটনায় আরও ৩ লাখ ৪৬ হাজার বাস্তুচ্যুত যুক্ত হয়েছে। এর মধ্যে রয়েছে থাইল্যান্ড ও চীন সীমান্তে বিদ্রোহী গ্রুপগুলোর সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্ষতিগ্রস্তরা এবং ২০১৭ সালে ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা।

শেয়ার করুন