লোকনাথ ব্রহ্মচারীর ১৩২তম তিরোধান উৎসব কাল

নারায়ণগঞ্জ প্রতিনিধি

সনাতন ধর্মাবলম্বীদের আধ্যাত্মিক গুরু লোকনাথ ব্রহ্মচারীর ১৩২তম তিরোধান উৎসব আগামীকাল শুক্রবার শুরু হবে। এ উপলক্ষে সকাল থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার বারদীতে অবস্থিত লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে শুরু হচ্ছে ধর্মীয় নানা কর্মসূচিসহ দিনব্যাপী মেলা। তিরোধান উৎসবে যোগ দিতে এরই মধ্যে পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভুটানসহ বিভিন্ন দেশ থেকে অসংখ্য লোকনাথ ভক্ত এসে বারদীতে ভিড় জমিয়েছেন। তিরোধান উৎসব উপলক্ষে আশ্রম কমিটিও ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

গুরু লোকনাথ ব্রহ্মচারীর জন্ম হয়েছিল ১১৩৭ বাংলা মোতাবেক ১৭৩০ খ্রিস্টাব্দে ভারতের পশ্চিমবঙ্গের বাসরাত গ্রামে এবং তিরোধান হয় ১২৯৭ বাংলা মোতাবেক ১৮৯০ খ্রিস্টাব্দে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের বারদী এলাকায়।

universel cardiac hospital

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহী জানান, লোকনাথ ব্রহ্মচারী আশ্রমে দিনব্যাপী উৎসব উপলক্ষে ইতোমধ্যেই ভক্তরা এসে আশ্রমের নিজস্ব হোস্টেল ও পার্শ্ববর্তী বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছেন। আগামীকাল শুক্রবার আশ্রম চত্বরে অনুষ্ঠিত হবে ঊষাকীর্তন, বাল্যভোগ, রাজভোগ বিতরণ, গীতা পাঠ, প্রসাদ বিতরণ, লোকনাথ ব্রহ্মচারীর জীবনী নিয়ে আলোচনা, সন্ধ্যা কীর্তনসহ বিভিন্ন ধর্মীয় কর্মসূচি। উৎসবে ভক্তদের নিরাপত্তার জন্য আশ্রম এলাকায় ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ হাফিজুর রহমান বলেন, মহামারি করোনা প্রাদুর্ভাবের কারণে গত বছর মেলা অনুষ্ঠিত হয়নি। তবে এ বছর অন্যান্য বছরের ন্যায় এবারো লোকনাথ আশ্রমে আসা ভক্তদের নিরাপত্তার জন্য র‌্যাব, পুলিশ ও আনসার নিয়োজিত থাকবে।

শেয়ার করুন