ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে আজও ১২ সেবা দেবে ছাত্রলীগ

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেছেন, ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদেরকে সর্বাঙ্গীণ সহযোগিতায় পরীক্ষার দিনগুলোয় ছাত্রলীগের নেতাকর্মীরা ১২টি সেবা দেবেন।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনে এক সংবাদ সম্মেলনে সনজিত চন্দ্র দাস এ কথা বলেন। ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সহায়তায় গৃহীত কর্মসূচি’ নিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ওই সংবাদ সম্মেলন করেছে।

universel cardiac hospital

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মধ্য দিয়ে আজ শুক্রবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের পরীক্ষা হবে।

পরীক্ষা হচ্ছে দেশের আটটি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে। ঢাকা বিভাগের পরীক্ষার্থীদের কেন্দ্র থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে পরীক্ষার্থীদের শিক্ষাসামগ্রী ও ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে আজ ছাত্রদল ক্যাম্পাসে ঢুকতে পারে বলে জানা গেছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সনজিত চন্দ্র দাস। ভর্তি পরীক্ষা দিতে যেসব শিক্ষার্থী ক্যাম্পাসে আসবেন, তাদের সর্বাঙ্গীণ সহযোগিতায় ছাত্রলীগের ১২টি সেবার কথা জানান তিনি।

এগুলো হচ্ছে, ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে স্থায়ী শিক্ষার্থী-সহায়তা ও তথ্যকেন্দ্র থেকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ; শিক্ষার্থীদের পরিবহনের সুবিধার্থে বিনা মূল্যে ‘জয় বাংলা বাইক সার্ভিস’–এর ব্যবস্থা, অভিভাবক ছাউনির মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকদের বিশ্রামের সুব্যবস্থা করা; সুপের পানির ব্যবস্থা; পরীক্ষাকেন্দ্র পরিচিতির জন্য ক্যাম্পাসে দিকনির্দেশক চিহ্ন‍ ও সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিত রাখা।

তিনি বলেন, এ ছাড়া শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষাকেন্দ্রে নেওয়ার অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা; শিক্ষার্থী ও তাদের সঙ্গে আগত অভিভাবকের ব্যবহারের জন্য ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা; প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ; তাৎক্ষণিক চিকিৎসাসেবা দেওয়ার জন্য প্রাথমিক চিকিৎসাকেন্দ্র গঠন; মাস্ক, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ এবং প্রয়োজন সাপেক্ষে হল শাখা ছাত্রলীগের মাধ্যমে পরীক্ষার আগের রাতে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের থাকার সুব্যবস্থা।

শেয়ার করুন