চালের দাম নিয়ন্ত্রণে অবৈধ মজুদের বিরুদ্ধে অভিযান

নিজস্ব প্রতিবেদক

চালের দাম নিয়ন্ত্রণে অবৈধ মজুদের বিরুদ্ধে অভিযান
সংগৃহীত ছবি

ভরা মৌসুমে হঠাৎ চালের দাম বেড়ে যাওয়ায় রাজধানীসহ সারা দেশে একযোগে অবৈধভাবে চাল মজুদকারীদের বিরুদ্ধে আজ শনিবার অভিযান শুরু করেছে খাদ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

গত মঙ্গলবার মন্ত্রীসভায় বৈঠকের পর প্রধানমন্ত্রীর নির্দেশে শুরু হওয়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এই অভিযান রাজধানীসহ জেলা উপজেলা পর্যায়েও চলছে।

universel cardiac hospital

খাদ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এসব অভিযানে গত কয়েকদিনে বিভিন্ন জেলা শহর ও আড়তে প্রায় অর্ধলাখ মেট্রিক টন মুজদ চালের সন্ধান পায় তারা। মজুদদারদের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে করা হচ্ছে জরিমানা।

অভিযানে চালসহ যেকোনো নিত্যপণ্য মজুদ পেলেই মিল ও কারখানা মালিকদের বিরুদ্ধে জেল জরিমানাসহ মামলা করছেই ভোক্তা অধিকার ও খাদ্য মন্ত্রণালয়ে মোবাইল কোর্ট।

চালের মৌসুমে অহেতুক মূল্য বৃদ্ধি নিয়ে বিপাকে আছেন খুচরা ও পাইকারী ব্যবসায়ীরাও। কারওয়ান বাজারের এক ব্যবসায়ী নিজের নাম প্রকাশ না করার শর্তে বলেন, চাল তেলের বাজার এখন বড় বড় শিল্পগ্রুপের নিয়ন্ত্রণে। তারা যখন যা ইচ্ছা তাই করতে পারে।

এই ব্যবসায়ী বলেন, মৌসুমের সময় এরা প্রত্যেকেই হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করে খোলাবাজার থেকে চাল কিনে, কতারপর সেটা চার ছয় মান পরে দাম বাড়িয়ে বাজারে ছাড়ে। আমরাও বাধ্য হয়ে তাদের কাছ থেকে চাল কিনি।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রাজধানীর শুক্রাবাদ, আগারগাঁও, মতিঝিল, মহাখালি ও কচুক্ষেতসহ বিভিন্ন জেলা-উপজেলায় চালের বাজারে সকাল থেকে শনিবার অভিযান পরিচালনা করছে খাদ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শেয়ার করুন