যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা বাড়ায় গরমকে দায়ী করছেন গবেষকরা

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা
যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা। ছবি : ইন্টারনেট

যুক্তরাষ্ট্রে হলোটা কী? যে দেশ রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়ে ব্যতিব্যস্ত, সহিংসতা নিয়ে সোচ্চার, সে দেশেই একের পর এক সহিংস ঘটনা ঘটছে। গত কয়েক সপ্তাহে স্কুল, হাসপাতাল, গির্জা এমনকি শেষকৃত্যানুষ্ঠানেও হয়েছে বন্দুক হামলা।

টেক্সাস স্কুল ও টালসা হাসপাতালের বন্দুক সহিংসতার খবর গণমাধ্যমে এলেও এমন অনেক ঘটনা হয়তো গণমাধ্যমে আসেইনি। পরপর এত বন্দুক সহিংসতার পেছনের কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের পুলিশ দিয়েছে অদ্ভুত এক ব্যাখ্যা। এএফপির এক প্রতিবেদনে জানা যায়, দেশটির পুলিশ বিভাগ বলছে, গরমের সময় খুনিরা বেশি সক্রিয় হয়ে ওঠেন।

universel cardiac hospital

আবহাওয়া ও অপরাধের মধ্যে যোগসূত্র থাকার বিষয়টি একেবারে নতুন নয়। অপরাধবিজ্ঞানীরা এ রকম যোগসূত্রের কথা বারবারই বলেছেন।

হাভার্ড টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের স্বাস্থ্যনীতিবিষয়ক অধ্যাপক ডেভিড হেমেনওয়ে এএফপিকে বলেন, চারপাশে কেউ না থাকলে কাউকে গুলি করাটা কঠিন। তিনি বলেন, এ কারণে খারাপ আবহাওয়ায় বন্দুক সহিংসতার ঘটনা কম হয়। কারণ, আবহাওয়া খারাপ থাকলে মানুষ ঘরের বাইরে কম বের হয়।

গরমে মাথা গরম হয়েছে এমন কথা কমবেশি প্রচলিত। এ নিয়ে দ্বিমত অবশ্যই রয়েছে। তবে প্রচলিত ধারণা হলো, গরম আবহাওয়ায় মানুষ বেশি সহিংস আচরণ করে।

যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা বেড়ে যাওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। তবে একটি কারণ হিসেবে বলা হচ্ছে আবহাওয়াকে। জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বে উষ্ণতা বাড়ছে। অপরাধমূলক কর্মকাণ্ডের পেছনে আবহাওয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা থাকতে পারে।

অধ্যাপক ডেভিড হেমেনওয়ে বলেন, গরম ও অপরাধের ঘটনা বেড়ে যাওয়ার যোগসূত্র নিয়ে তিনি খুবই আগ্রহী। এ কারণে তিনি যুক্তরাষ্ট্রের উত্তর ও দক্ষিণাঞ্চল, ইতালির উত্তর ও দক্ষিণাঞ্চল এবং ইউরোপের স্ক্যান্ডিনেভিয়া ও দক্ষিণ ভূমধ্যসাগরের দেশগুলোতে গরম আবহাওয়া ও অপরাধপ্রবণতা পর্যবেক্ষণ করেছেন।

২০২০ সালে হেমেনওয়ে ও তাঁর স্নাতক পর্যায়ের ছাত্র পল রিপিং শিকাগো শহরের অপরাধমূলক ঘটনা নিয়ে গবেষণা করেন। ২০১২ থেকে ২০১৬ সালে শিকাগো শহরের অপরাধপ্রবণ ঘটনাগুলো গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়।

শিকাগো ট্রিবিউনে প্রকাশিত খবরের ভিত্তিতে দৈনিক বন্দুক সহিংসতার ঘটনার সঙ্গে আবহাওয়ার তাপমাত্রা, আর্দ্রতা, বাতাসের গতি, তাপমাত্রার যোগসূত্র নিয়ে গবেষণা করা হয়। ওই গবেষণায় দেখা যায়, ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রায় ৩৪ শতাংশ বেশি বন্দুক সহিংসতার ঘটনা ঘটেছে। ছুটির দিন ও সাপ্তাহিক ছুটির দিনে ৪২ শতাংশ বেশি সহিংসতার ঘটনা ঘটেছে। গবেষকেরা আরও বলছেন, গড়ে ১০ ডিগ্রি তাপমাত্রা বেশি থাকলে বন্দুক সহিংসতা ৩৩ দশমিক ৮ শতাংশ বেশি ঘটে।

হেমেনওয়ে আরও বলেন, শুধু গ্রীষ্মকালে গরম পড়লেই যে এমনটা ঘটে, তা নয়। শীতকালে যেসব দিন তুলনামূলক বেশি উষ্ণ থাকে, সেসব দিনেও এ রকম অপরাধের ঘটনা বেশি ঘটে।

শেয়ার করুন