ভর্তি–ইচ্ছুদের শুভেচ্ছা জানিয়ে ১৫ মিনিটে ক্যাম্পাস ছাড়ল ছাত্রদল

ঢাবি প্রতিনিধি

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আজ শনিবারও বিনা বাধায় ক্যাম্পাসে ঢুকতে পেরেছে ছাত্রদল৷ তবে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে আজও ১৫ মিনিটের মধ্যেই ক্যাম্পাস ছেড়েছে তারা৷

১২ দিন ক্যাম্পাস থেকে ‘বিতাড়িত’ থাকার পর গতকাল শুক্রবার ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিনা বাধায় ক্যাম্পাসের আইন অনুষদের সামনে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের শুভেচ্ছা জানায় ছাত্রদল।

universel cardiac hospital

গতকালের মতো আজও ছাত্রদলের ক্যাম্পাসে প্রবেশ ঠেকাতে ছাত্রলীগের কোনো অবস্থান বা মহড়া দেখা যায়নি৷ ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের সহযোগিতা করতে নানা কর্মসূচি নিয়ে মাঠে ছিলেন ছাত্রলীগের নেতাকর্মীরা৷ গতকালের মতো আজও ক্যাম্পাসে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশন, ছাত্র অধিকার পরিষদসহ বিভিন্ন ছাত্রসংগঠন ও জেলা-উপজেলাভিত্তিক সংগঠনের পক্ষ থেকে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য নানা কর্মসূচি ছিল।

আজ বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের শুভেচ্ছা জানাতে দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের বিপরীতে পাশে অবস্থিত শিশু একাডেমির ফটকে জড়ো হন ছাত্রদলের একদল নেতাকর্মী। পরীক্ষা শেষ হওয়ার মিনিট পাঁচেক আগে শিশু একাডেমির সামনে থেকে মিছিল নিয়ে কার্জন হলের দোয়েল চত্বরসংলগ্ন ফটকের সামনে যান তাঁরা।

সেখানে রজনীগন্ধা ফুল হাতে দুটি সারি করে দাঁড়ান ছাত্রদলের নেতাকর্মীরা। পরীক্ষার পর ওই ফটক দিয়ে বের হওয়া শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানানোর পাশাপাশি ‘ছাত্রদলের পতাকাতলে’ আমন্ত্রণ জানান তারা। ১২টা ৪০ মিনিটে ছাত্রদলের নেতাকর্মীরা যে যার মতো চলে যান।

গত ২২ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফ মাহমুদের এক বক্তব্যের পর ছাত্রলীগ ছাত্রদলের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকতে গিয়ে দফায় দফায় হামলার শিকার হয় ছাত্রদল। ২ জুন পর্যন্ত ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকতে পারেনি৷ তারা ক্যাম্পাস থেকে কার্যত ‘বিতাড়িত’ ছিল। গতকাল ‘গ’ ইউনিট ও আজ ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে তারা ক্যাম্পাসে ঢুকেছে।

‘খ’ ইউনিটের আজকের পরীক্ষা কেন্দ্র করে কোনো অপ্রীতিকর খবর পাওয়া যায়নি। পরীক্ষা হয়েছে দেশের আটটি বিভাগের প্রধান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে। ঢাকা বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ‘খ’ ইউনিটে এবার আবেদন করেছিলেন ৫৮ হাজারেরও বেশি শিক্ষার্থী। সেই হিসাবে প্রতি আসনের জন্য লড়েছেন ৩৩ জন।

তবে ঠিক কতোসংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন সে তথ্য এখনো পাওয়া যায়নি। তবে দুই দিনই তারা ১৫ মিনিটের মধ্যেই কর্মসূচি শেষ করে ক্যাম্পাস ছেড়েছে। গতকালের মতো আজও ছাত্রদল নেতাকর্মীরা কোনো স্লোগান দেননি।

খ ইউনিটের পরীক্ষা চলার সময় বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন উপাচার্য মো. আখতারুজ্জামানসহ প্রশাসনের পদস্থ ব্যক্তিরা৷ পরিদর্শন শেষে উপাচার্য সাংবাদিকদের বলেন, বিভাগীয় শহরের বাকি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে তিনি কথা বলেছেন৷

সেখানেও নির্দিষ্ট সময়ে এবং নির্দিষ্ট নিয়ম মেনে সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়া হচ্ছে৷ কলাভবনে পরীক্ষার্থীদের সঙ্গে কথা হয়েছে জানিয়ে উপাচার্য বলেন তারা পরীক্ষার পরিবেশ ও প্রশ্নের মান এবং ব্যবস্থাপনাসহ সার্বিক বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে৷

শেয়ার করুন