কিমকে জবাব দিতে যুক্তরাষ্ট্র-দ. কোরিয়ার ৮ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে জবাব দিতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আটটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। মূলত পিয়ংইয়ংয়ের যে কোনো উসকানি মোকাবিলায় দেশ দুইটি প্রস্তুত রয়েছে এমন বার্তাই দেওয়া হয়েছে। এর আগের দিন উত্তর কোরিয়াও আটটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। সোমবার (৬ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানায়, মিত্ররা স্থানীয় সময় সকালে প্রায় ১০ মিনিট ধরে পূর্ব সাগরে আটটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

universel cardiac hospital

জেসিএস জানায়, এ পদক্ষেপের মাধ্যমে যে কোনো ধরনের উসকানি ও হুমকি মোকাবিলার সক্ষমতা ও প্রস্তুতি প্রদর্শন করা হয়েছে। এসময় উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে তার নিন্দা করা হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন যে আটটি আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) নিক্ষেপ করা হয়েছে।

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

শেয়ার করুন