আখাউড়া স্থলবন্দরে আমদানি-রফতানি বন্ধ

আখাউড়া প্রতিনিধি

আখাউড়া স্থলবন্দর
ফাইল ছবি

আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দরে আজ সকাল থেকে আমদানি-রফতানি বাণিজ্য কার্যক্রম বন্ধ রয়েছে।

ফেডারেশন অব কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়াডিং এজেন্টস অ্যাসোসিয়েশন (সিএন্ডএফ) কাস্টমস এজেন্টস লাইসেন্স বিধিমালার নিবর্তনমূলক কিছু ধারা উপধারা ও বিভিন্ন বিধান বাতিলের দাবির মুখে মঙ্গলবার সকাল থেকে সারা দেশের ন্যায় আখাউড়া স্থলবন্দর সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের ব্যবসায়ীরা এ কর্মবিরতি পালন করছে।

universel cardiac hospital

একইসঙ্গে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে হুশিয়ারি দেন ব্যবসায়ী নেতারা।

আখাউড়া স্থলবন্দর ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়াডিং এজেন্টস অ্যাসোসিয়েশন (সিএন্ডএফ) সভাপতি মোবারক হোসেন ভূঁইয়া বলেন, বিধিমালা-২০২০-এ সিএন্ডএফ ব্যবসায়ীদের স্বার্থবিরোধী কিছু বিধি অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি বলেন, শুল্ক মূল্যায়ন বিধিমালা যথাযথভাবে বাস্তবায়ন করা, এইচএস কোড ও সিপিসি ভুলের কারণে জরিমানা আরোপ ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আদেশ ও বিধিবিধান বাতিল করণ, এইচ এস কোড নির্ধারণ একটি টেকনিক্যাল বিষয়। অযৌক্তিক কারণে সিএন্ড এফ এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে লাইসেন্সিং বিধিমালা-২০২০ ও কাস্টমস অ্যাক্ট-১৯৬৯-এর ধারা ২০৯ অনুযায়ী কার্যক্রম গ্রহণ না করে এবং সিএন্ডএফ এজেন্টদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ বা শুনানী প্রদানের সুযোগ না দিয়েই এআইএন লক করা বা লাইসেন্স সাময়িক বাতিল করা বা দোষ প্রমাণিত না হলেও জরিমানা আরোপের মতো নিবর্তনমূলক কার্যক্রম বন্ধের দাবিতে কর্মবিরতি চলছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের এ কর্মবিরতির কারণে বন্দরে পণ্য আমদানি রফতানি বাণিজ্য কার্যক্রম বন্ধ থাকায় সরকারের রাজস্ব আহরণও বাধাগ্রস্ত হচ্ছে। একইসঙ্গে বন্দরে পণ্যজটের আশঙ্কাও রয়েছে। দ্রুত সমাধানের মাধ্যমে অচলাবস্থা নিরসনের দাবি জানিয়েছেন আখাউড়া স্থলবন্দরের সাধারণ ব্যবসায়ীসহ নেতৃবৃন্দরা।

শেয়ার করুন