বলসোনারোর অভিযোগ শুনেও শান্ত বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে অভিযোগ জানিয়েছেন ব্রাজিলের রক্ষণশীল দলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। তবে বলসোনারোর অভিযোগ শুনে অনেকটা শান্তই ছিলেন বাইডেন। খবর এএফপির।

আমাজন বনের সুরক্ষা নিয়ে আন্তর্জাতিক হস্তক্ষেপের বিষয়টি তুলে ধরে অভিযোগ জানান বলসোনারো। তিনি বলেন, মাঝেমধ্যে আমরা অনুভব করি আমাজন এলাকায় আমাদের সার্বভৌমত্ব হুমকির মুখে।

universel cardiac hospital

বলসোনারোর অভিযোগ শুনে শান্তভাবেই জবাব দেন বাইডেন। বলসোনারোকে শান্ত করতে এও বলেন, আমাজন সুরক্ষিত রাখতে বাকি বিশ্বেরও বলসোনারোকে সহযোগিতা করা উচিত।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার জলবায়ু পরিবর্তন ইস্যুতে আমাজন বনাঞ্চল নিয়ে আন্তর্জাতিক চাপের সমালোচনা করেন বলসোনারো। লস অ্যাঞ্জেলসে আমেরিকাস সামিটের পার্শ্ব বৈঠকে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ হয় বলসোনারোর।

ওই বৈঠকে বাইডেনের উদ্দেশে বলসোনারো বলেন, ব্রাজিলের সম্পদ হলো আমাজন বনাঞ্চল। আমাজন ইউরোপের পশ্চিমাঞ্চলের চেয়েও বড়। অগণিত প্রাকৃতিক সম্পদ, জীববৈচিত্র্য, খনিজ সম্পদ, পানীয় জল আর অক্সিজেনের উৎস হলো এই আমাজন বন।

বলসোনোরো আরও বলেন, পরিবেশ ইস্যুতে আমাদের কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হয়। তবে আমাদের স্বার্থরক্ষায় আমরা সর্বোচ্চ চেষ্টা করি। বলসোনারো কৃষি ব্যবসার চ্যাম্পিয়ন হিসেবে পরিচিত। আমাজন বন নিয়ে তাঁর পদক্ষেপের কারণে পরিবেশবাদীদের কাছে সমালোচিত হয়েছেন তিনি।

এই প্রথমবার বাইডেন ও বলসোনারোর মধ্যে এ ধরনের বৈঠক হলো। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বন্ধু হিসেবে পরিচিত বলসোনারো। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন ট্রাম্প।

বাইডেনকে বলসোনারো বলেছেন, আগামী অক্টোবরে ব্রাজিল স্বচ্ছ নির্বাচন চায়। নির্বাচন বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত কিছু বলেননি বাইডেন। তবে বাইডেনের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভ্যান এর আগে বলেছিলেন, স্বচ্ছ নির্বাচনের জন্য কোনোরকম ছাড় দেবেন না বাইডেন।

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ও বামপন্থি নেতা লুইজ ইনসিও লুলা দা সিলভার কাছে জনমত জরিপে পিছিয়ে আছেন বলসোনারো। দুর্নীতির অভিযোগে লুলা দা সিলভা কারাগারে রয়েছেন। এই দুর্নীতির অভিযোগ নিয়ে বিতর্ক রয়েছে।

শেয়ার করুন