‘পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে জনগণকে সচেতন হতে হবে’

মোহাম্মদ সজিবুল হুদা

ব্রাহ্মণবাড়িয়ায় পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে সচেতনতামূলক প্রচারাভিযান কর্মসূচীর অনুিষ্ঠত হয়েছে। শনিবার (১১ জুন) সকালে ন্যাশনাল অ্যালায়েন্স ফর ড্রাউনিং প্রিভেনশন (এনএডিপি) এবং মানবাধিকার ও উন্নয়ন সংস্থা এআরডি এর যৌথ উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোকতাদির চৌধুরী বলেন, দেশে প্রতিদিন যে সংখ্যক শিশু-কিশোর পানিতে ডুবে মারা যায়। তার ৮০ শতাংশের মৃত্যু হয় পুকুর, ডোবা, বালতি বা পানির পাত্রে পড়ে। বিশেষ করে ব্রাহ্মণবাড়িয়ায় বর্ষাকাল এলেই পানিতে ডুবে শিশুর মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে। এমতাবস্থায় এই মৃত্যু প্রতিরোধে জনগনকে সচেতন হতে হবে। আর এক্ষেত্রে জনগণকে সচেতন করতে ন্যাশনাল অ্যালায়েন্স ফর ড্রাউনিং প্রিভেনশন (এনএডিপি) এবং মানবাধিকার ও উন্নয়ন সংস্থা এআরডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

universel cardiac hospital

তিনি বলেন, সাঁতার জানা ও সাঁতার শেখা পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধের প্রধান উপায়। এ ছাড়া শিশুদের যদি দিনের ঝুঁকিপূর্ণ সময়ে পানি থেকে দূরে রাখা যায়, তাহলেও বিপদ এড়ানো সম্ভব।

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রুহুল আমীনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়ামিন হোসেন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি।

কর্মশালায় সরকারি, বে-সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন