স্বামীকে হত্যায় ‘হাউ টু মার্ডার ইওর হাজবেন্ড’–এর লেখিকার আজীবন কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে স্বামীকে হত্যার দায়ে ন্যান্সি ক্রাম্পটন ব্রফি নামের এক ঔপন্যাসিককে আজীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। চার বছর আগের খুনের ঘটনায় স্থানীয় সময় গতকাল সোমবার এ সাজা ঘোষণা করা হয়। খবর দ্য গার্ডিয়ানের।

অরিগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ডের আদালতে ন্যান্সির বিচারকাজ চলেছে। রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা বলেন, ২০১৮ সালে অরিগন কালিনারি ইনস্টিটিউটে স্বামী ড্যান ব্রফিকে গুলি করে হত্যা করেন ন্যান্সি। ওই প্রতিষ্ঠানেই চাকরি করতেন ড্যান। তার বয়স ছিল ৬৩ বছর। অরিগন কালিনারি ইনস্টিটিউটের কার্যক্রম এখন বন্ধ।

universel cardiac hospital

আদালতে রাষ্ট্রপক্ষ অভিযোগ করেছে, ড্যানের জীবনবিমার অর্থ বাগিয়ে নিতেই তাকে খুন করেছেন ন্যান্সি। অরিগন অঙ্গরাজ্যের এ খুনের মামলা অনেকের মনোযোগ আকর্ষণ করেছিল। কয়েক বছর আগে ন্যান্সির একটি লেখাই এই মনোযোগের কারণ।

কয়েক বছর আগে ‘হাউ টু মার্ডার ইওর হাজবেন্ড’ (কীভাবে স্বামীকে খুন করতে হবে) শিরোনামে অনলাইনে একটি লেখা লিখেছিলেন তিনি। তবে এই লেখা হত্যাকাণ্ডের প্রমাণ হিসেবে আদালতে উপস্থাপনের অনুমতি দেওয়া হয়নি।

আদালতে কৌঁসুলিরা বলেন, যে সময় হত্যাকাণ্ডটি ঘটেছে, তখন আর্থিকভাবে জটিলতার মধ্যে ছিলেন এ দম্পতি। অনলাইনে অস্ত্রসংক্রান্ত বিষয়গুলো নিয়ে গবেষণার পর একটি ঘোস্ট গান কিট (অনিবন্ধিত অস্ত্রের যন্ত্রাংশ, যা আলাদা করে জড়ো করে নিতে হয়) কিনে নেন ন্যান্সি।

পরে তিনি একটি গ্লক ১৭ বন্দুক কিনে নেন। ব্রফি দম্পতির আর্থিক সমস্যার কথা নাকচ করে দিয়েছেন ন্যান্সির আইনজীবী। আদালতে কয়েকজন সাক্ষীও বলেন, এ দম্পতির মধ্যে দৃঢ় প্রেমের সম্পর্ক ছিল। ন্যান্সিও আত্মপক্ষ সমর্থন করে বলেন, অবসরের পরের কথা ভেবে তিনি ও তার স্বামী দুজনেরই জীবনবিমা করা ছিল। দেনার পরিমাণ কমিয়ে আনার পরিকল্পনা ছিল তাদের।

আদালতে ন্যান্সি আরও বলেন, পরবর্তী একটি উপন্যাসের প্রস্তুতি হিসেবে ঘোস্ট গান নিয়ে গবেষণা করেছিলেন। সাত সপ্তাহের বিচার প্রক্রিয়া শেষে গত ২৫ মে ন্যান্সি ব্রফি নামের ৭১ বছর বয়সী ওই লেখিকাকে সেকেন্ড ডিগ্রির খুনের দায়ে দোষী সাব্যস্ত করা হয়।

আর গতকাল সাজা ঘোষণা করা হয় তার বিরুদ্ধে। পোর্টল্যান্ডের স্থানীয় সংবাদমাধ্যম কেজিডব্লিউ-টিভির খবরে বলা হয়, ২৫ বছর কারাভোগের পর ন্যান্সির প্যারোলে মুক্তির সুযোগ রাখা হয়েছে রায়ে।

শেয়ার করুন