ইউক্রেনকে আরও ১ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

মত ও পথ ডেস্ক

ইউক্রেনকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র
ছবি : ইন্টারনেট

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে আরও এক বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার এই ঘোষণা দেওয়া হয়েছে। এই সামরিক সহায়তার মধ্যে রয়েছে অত্যাধুনিক ১৮টি স্বচালিত কামান ব্যবস্থা ‘হাউইটজার’, ৩৬ হাজার রাউন্ড গোলাবারুদ ও ১৮টি কৌশলগত যান।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, নতুন এই অস্ত্রসহায়তার মধ্যে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (ব্যবস্থা) তথা হিমার্স-এর জন্য গোলাবারুদ, চারটি কৌশলগত সামরিক যান, খুচরা যন্ত্রাংশ ও অন্যান্য সরঞ্জাম। এছাড়াও দু’টি হারপুন উপকূলীয় প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়া হচ্ছে। পাশাপাশি ইউক্রেনীয় সেনাদের মধ্যে যোগাযোগের জন্য হাজার হাজার সুরক্ষিত রেডিও, নাইট ভিশন ডিভাইস, থার্মাল সাইট এবং অন্যান্য অপটিক্স।

universel cardiac hospital

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক গত সোমবার জানিয়েছেন, রাশিয়ান সেনাদের রুখে দিতে তার দেশের আরও এক হাজার হাউইটজার, ৫০০ ট্যাঙ্ক, এক হাজার ড্রোন এবং আরও ভারী অস্ত্র। অন্যদিকে, প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, তার দেশের আরও আধুনিক ক্ষেপণাস্ত্র-বিরোধী সিস্টেমের প্রয়োজন।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। এরপর থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়াকে ঠেকাতে ইউক্রেনকে একের পর এক অস্ত্র সহায়তা দিয়ে আসছে। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্র আবারও নতুন করে অস্ত্র সহায়তার ঘোষণা দিয়েছে।

সূত্র : আল-জাজিরা

শেয়ার করুন