তৃতীয় যুদ্ধবিমানবাহী রণতরির উদ্বোধন করল চীন

আন্তর্জাতিক ডেস্ক

যাত্রা শুরু করেছে চীনের যুদ্ধবিমানবাহী তৃতীয় রণতরি। রণতরিটির নাম দেওয়া হয়েছে ‘ফুজিয়ান’। আজ শুক্রবার সাংহাইয়ের একটি জাহাজ নির্মাণ কারখানায় সেটির উদ্বোধন করা হয়। ২০১৮ সাল থেকে সেখানে রণতরিটি নির্মাণ করা হচ্ছিল।

চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা। বলা হচ্ছে, ফুজিয়ানই প্রথম রণতরি, যেটি কিনা পুরোপুরি নিজস্বভাবে তৈরি করেছে চীন। এর ওজন ৮০ হাজার টনের বেশি।

universel cardiac hospital

বর্তমানে চীনা নৌবাহিনীর হাতে আরও দুটি রণতরি রয়েছে। একটির নাম ‘লিয়াওনিং’। তৎকালীন সোভিয়েত আমলে নির্মাণ করা হয়েছিল সেটি। লিয়াওনিংয়ের নকশার আদলে চীন ‘শ্যানডং’ নামের দ্বিতীয় রণতরিটি নির্মাণ করে।

এদিকে চীনে আরেকটি রণতরি নির্মাণাধীন রয়েছে। গত বছরের মার্চে সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়, ওই রণতরি পারমাণবিক শক্তিচালিত হতে পারে। ফুজিয়ান ও নির্মাণাধীন রণতরিটি প্রথম দুটি রণতরির চেয়ে বেশি উড়োজাহাজ বহনে সক্ষম।

ফুজিয়ান যে শিগগিরই উদ্বোধন করা হবে, তা গত সপ্তাহেই জানিয়েছিল ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস)। স্যাটেলাইট থেকে ধারণ করা এ–সংক্রান্ত কয়েকটি ছবিও প্রকাশ করে তারা। সেগুলোয় রণতরিটি উদ্বোধনের আগের নানা কর্মকাণ্ডের চিত্র উঠে আসে।

শেয়ার করুন