ইউক্রেনে নিহত বিদেশি ভাড়াটে যোদ্ধাদের তথ্য দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে চলমান যুদ্ধে নিহত বিদেশি ভাড়াটে সৈন্যদের নিয়ে মুখ খুলেছে রাশিয়া। শুক্রবার (১৭ জুন) রাশিয়া জানায়, ইউক্রেন যুদ্ধে প্রায় দুই হাজার বিদেশি সেনা নিহত হয়েছে। খবর এএফপি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ৬৪টি দেশ থেকে ৬ হাজার ৯৫৬ জন ভাড়াটে যোদ্ধা ও অস্ত্র বিশেষজ্ঞ রাশিয়ার পক্ষে ইউক্রেনে গিয়েছেন। এদের মধ্যে ১ হাজার ৯৫৬ জন নিহত হয়েছেন। এ ছাড়া আরও ১ হাজার ৭৭৯ জন যোদ্ধা ইউক্রেন ত্যাগ করেছেন। এখন ৩ হাজার ২২১ জন ভাড়াটে যোদ্ধা জীবিত আছেন।

universel cardiac hospital

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেঙ্কভ বলেন, ১৭ জুন নাগাদ ৬৪টি দেশ থেকে আসা ভাড়াটে যোদ্ধা ও অস্ত্র পরিচালনা বিশেষজ্ঞদের তালিকা আমাদের কাছে আছে। বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেনে এ ধরনের ৬ হাজার ৯৫৬ জন সেনা পৌঁছেছেন।

বিবৃতিতে জানানো হয়েছে, ইউরোপীয় দেশগুলোর মধ্যে পোল্যান্ড থেকে সবচেয়ে বেশি যোদ্ধা এসেছেন। তালিকায় এর পরেই আছে রোমানিয়া ও ব্রিটেনের যোদ্ধারা। এ ছাড়া কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র ও জর্জিয়ার ককেশাস অঞ্চল থেকেও ভাড়াটে যোদ্ধারা এসেছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রকে উদ্ধৃত করে আনাদলু এজেন্সি বলেছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ভাড়াটে যোদ্ধা পাঠানো ও নিহত ব্যক্তির সংখ্যায় ইউরোপীয় দেশগুলোর মধ্যে পোল্যান্ড শীর্ষে রয়েছে। এখন পর্যন্ত ১ হাজার ৮৩১ জন পোলিশ যোদ্ধা ইউক্রেনে এসেছেন। তাদের মধ্যে ৩৭৮ জন প্রাণ হারিয়েছেন আর ২৭২ জন দেশে ফিরে গেছেন।

ভাড়াটে যোদ্ধা পাঠানো ইউরোপের দেশগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে রোমানিয়া। ইউক্রেন যুদ্ধে ৫০৪ জন রোমানিয়ান ভাড়াটে যোদ্ধা যোগ দিয়েছেন। তাদের ১০২ জন নিহত হয়েছেন আর দেশে ফিরেছেন ৯৮ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। তারা ইউক্রেনে ৪২২ জন ভাড়াটে যোদ্ধা পাঠিয়েছে। এদের মধ্যে ১০১ জন মারা গেছেন আর ইউক্রেন ছেড়েছেন ৯৫ জন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশি যোদ্ধাদের সংখ্যা কমছে এবং অনেকেই ইউক্রেন ছেড়ে যাচ্ছে। ‘কিয়েভ সরকারের সামরিক পরাজয় বৃদ্ধি এবং জনশক্তি ও সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতির প্রেক্ষাপটে’ বিদেশি যোদ্ধারা নিজেদের দেশে ফিরে যাচ্ছে।

গেল ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক হামলা শুরু করে রাশিয়া। এর পর থেকে ইউক্রেনকে অর্থ, অস্ত্র ও প্রশিক্ষণ দিয়ে সহযোগিতা করে আসছে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ ইউরোপের দেশগুলো। গত এপ্রিলে এক ইউরোপীয় কর্মকর্তা জানিয়েছিলেন, রাশিয়ার প্রাইভেট মিলিটারি কোম্পানি ওয়াগনার গ্রুপের ২০ হাজার ভাড়াটে সৈন্য ইউক্রেনে মস্কোর বাহিনীর পক্ষে যুদ্ধ করছে।

শেয়ার করুন