কানাডায় একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধ করার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

একবার ব্যবহারযোগ্য ক্ষতিকর প্লাস্টিকের উৎপাদন ও আমদানি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে কানাডা সরকার। স্থানীয় সময় গতকাল সোমবার এ–সংক্রান্ত কিছু নতুন বিধি ঘোষণা করা হয়েছে। আগামী ডিসেম্বর থেকে বিধিগুলো কার্যকর হবে। এ ছাড়া একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বিক্রি নিষিদ্ধ হবে আগামী বছরের ডিসেম্বর থেকে। আর রপ্তানি নিষিদ্ধ হবে ২০২৫ সালে। খবর আল জাজিরার।

গতকাল কানাডা সরকার প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রিসাইকেল করা কঠিন এমন প্লাস্টিক দিয়ে তৈরি শপিং ব্যাগ, বাসনকোসন, খাবার সরবরাহে ব্যবহৃত পণ্য উৎপাদন ও আমদানির ক্ষেত্রে এ বিধি কার্যকর হবে। কিছু ব্যতিক্রম বাদে রিং ক্যারিয়ার, স্টির স্টিক এবং স্ট্র এর উৎপাদন ও আমদানিতেও থাকবে নিষেধাজ্ঞা।

universel cardiac hospital

গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে কানাডার পরিবেশমন্ত্রী স্টিভেন গিলবল্ট বলেন, প্লাস্টিক দূষণ কমানোর ক্ষেত্রে আমাদের সরকারের অবস্থান অটল। সে কারণে আজ আমরা ঘোষণা করছি যে একবার ব্যবহারযোগ্য ক্ষতিকর প্লাস্টিক নিষিদ্ধ করার ব্যাপারে যে অঙ্গীকার করা হয়েছিল, তা বাস্তবায়নের পথে হাঁটছে সরকার। প্লাস্টিক দূষণ রোধ এবং আমাদের জনগণ, ভূমি ও সমুদ্রকে পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রে এটি এক ঐতিহাসিক পদক্ষেপ।

শেয়ার করুন