পদ্মা সেতু চালু হলে বছরে জিডিপিতে যোগ হবে ১০ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতুর সড়ক এবং রেল উভয় অংশ চালু হলে দেশের জিডিপিতে প্রতিবছর যোগ হবে অন্তত ১০ বিলিয়ন ডলার। ফলে পদ্মা সেতু নির্মাণের যে খরচ, তা উঠে আসবে আর তার তিনগুণ বেশি যোগ হবে আমাদের অর্থনীতিতে। সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান এসব কথা বলেছেন।

আজ মঙ্গলবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটি কর্তৃক আয়োজিত ‘জাতীয় অর্থনীতিতে পদ্মা সেতুর গুরুত্ব’—শীর্ষক আলোচনা সভায় তিনি এই কথা বলেন।

universel cardiac hospital

ড. মোস্তাফিজুর রহমান, আমাদের জিডিপি ৪৫০ বিলিয়ন ডলার হলে রেল এবং সেতু একত্রে চালু হলে আমাদের অর্থনীতিতে বছরে ২.৫ শতাংশ হারে ১০ বিলিয়ন ডলার যোগ করবে। পদ্মা সেতু নির্মাণে আমাদের যে খরচ ৩.৫ বিলিয়ন ডলার, তার সাড়ে তিন গুন বেশি আমাদের অর্থনীতিতে যোগ করবে।

ড. মোস্তাফিজুর রহমান বলেন, ২০৪১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে অর্থনৈতিকভাবে উন্নত, সামাজিকভাবে অন্তর্ভুক্তিমূলক এবং পরিবেশবান্ধব দেশ হিসেবে দেখতে চাই। আর এসব অর্জনে পদ্মা সেতু হবে আমাদের অর্থনৈতিক উন্নয়নের মূল অনুঘটক।

তিনি আরও বলেন, পদ্মা সেতুর ফলে বাংলাদেশের অন্যান্য জায়গার সঙ্গে দক্ষিণ–পশ্চিমাঞ্চলের যে অর্থনৈতিক বিভাজন ছিল পদ্মা সেতুর মাধ্যমে তা নিরসন হবে। পদ্মা সেতু আমাদের জিডিপিতে ১.২ শতাংশ যোগ করবে। আর দক্ষিণ–পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে ২ শতাংশেরও বেশি অবদান রাখবে।

সিপিডির ফেলো বলেন, দক্ষিণ পশ্চিমাঞ্চলের যে ১৩ জেলা দারিদ্র্যসীমার নিচে আছে, তাদেরকে আমরা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে নিয়ে এসে ২০৪১ সালের অভীষ্ট উন্নত দেশের দিকে যাত্রা করতে পারব। পদ্মাসেতুর মাধ্যমে আমরা বাংলাদেশের সামগ্রিক অর্থনীতি ও উন্নয়নের পিছিয়ে পড়া জেলাগুলোকে একীভূত করতে পারব।

সভায় আরও উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দীন, আব্দুস সালাম মুর্শেদী, জ্যেষ্ঠ সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট জসিম উদ্দিন, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য কাজী আকরাম উদ্দীন আহমেদসহ উপকমিটির অন্যান্য নেতৃবৃন্দ।দ

আঞ্চলিক রেল যোগাযোগ স্থাপনে পদ্মা সেতু ভূমিকা রাখবে উল্লেখ করে মোস্তাফিজুর রহমান বলেন, পদ্মা রেল সেতু এশিয়ান, ট্রান্স এশিয়ান ও প্যান এশিয়ান রেল ট্রান্সপোর্ট নেটওয়ার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শেয়ার করুন