এ বছরের শেষ নাগাদ মোতায়েন করা হবে সারমাত : পুতিন

মত ও পথ ডেস্ক

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সারমাত
ছবি : ইন্টারনেট

এ বছরের শেষ নাগাদ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সারমাত মোতায়েন করা হবে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আরও বলেছেন, রাশিয়ার সশস্ত্র বাহিনীর সক্ষমতা বাড়ানো হবে এবং অস্ত্রভাণ্ডারও আধুনিকায়ন করা হবে।

আল–জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, মঙ্গলবার রাশিয়ার সেনাবাহিনীর নতুন গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে দেওয়া ভাষণে পুতিন এসব কথা বলেন।

universel cardiac hospital

সারমাত ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিষয়ে তিনি বলেন, ‘২০২২ সালের শেষ নাগাদ তা মোতায়েনের পরিকল্পনা করা হয়েছে।’ সারমাত ১০টিরও বেশি ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম।

পুতিন আরও বলেন, আসন্ন সব ধরনে সামরিক হুমকি এবং ঝুঁকি বিবেচনায় নিয়ে সশস্ত্র বাহিনীকে আরও উন্নত আরও শক্তিশালী করা বজায় রাখবে রাশিয়া।

ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনীর যেসব সদস্য লড়াই করছে তাদের বীর আখ্যা দিয়ে তিনি বলেন, তারা সেখানে পেশাদারত্ব, সাহস এবং প্রকৃত বীরের মতো লড়ছে।

সারমাত সিরিজের ক্ষেপণাস্ত্রগুলো নিয়ে বেশ কয়েক বছর ধরেই কাজ করে আসছিল রাশিয়া। ফলে এই পরীক্ষা হয়তো রাশিয়ার প্রতিপক্ষ দেশগুলোর জন্য নতুন কোনো সংবাদ নয়। তবে, এই পরীক্ষা যে—ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার চলমান সংকট আরও গভীর করবে এবং ইউক্রেনের মিত্রদের নতুন করে ভাবতে বাধ্য করবে সে বিষয়ে নিশ্চিত বিশ্লেষকেরা।

শেয়ার করুন