কুমিল্লার নির্বাচনে ‘কিছু হয়েছিল কি না’ জানতে চেয়েছেন অস্ট্রেলিয়ান হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন সুন্দরভাবেই ভোট গ্রহণ হয়েছিল। তবে শেষ পর্যন্ত ‘কিছু হয়েছিল কি না’, এমনটাই প্রশ্ন তুলেছেন ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ার। তাঁর সেই প্রশ্নের ব্যাখ্যাও দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

আজ রোববার সিইসির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জেরেমি। এ সময় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও স্বচ্ছ করার আহ্বান জানান তিনি।

universel cardiac hospital

সৌজন্য সাক্ষাৎ শেষে সিইসি আউয়াল সাংবাদিকদের জানান, অস্ট্রেলিয়ান হাইকমিশনার কুমিল্লার নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার সদ্যসমাপ্ত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন। এ ছাড়া তিনি আগামী নির্বাচন কেমন হয়, সেটি দেখার জন্য আগ্রহ প্রকাশ করেছেন।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, আলোচনা কিছুই না, উনি সৌজন্য সাক্ষাতে এসেছিলেন। সাক্ষাতের সময় উনাদের দেশের যে নির্বাচন পদ্ধতিটা আছে, নির্বাচন কীভাবে হয়, উনি সেটা বলছিলেন। আমি সেটা শুনেছি। আমাদের নির্বাচন সম্পর্কেও উনার ধারণা আছে। উনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, আমাদের নির্বাচনটা সুন্দর হবে।

সিইসি বলেন, উনি আগ্রহ ব্যক্ত করেছেন আগামী নির্বাচনে থাকবেন এবং উনি আগ্রহী বাংলাদেশের নির্বাচনটা কেমন, সেটা দেখতে।

অপরদিকে জেরেমি ব্রুয়ার সিইসির সঙ্গে সাক্ষাৎ শেষে বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুন্দর, খোলামেলা ও স্বচ্ছ পরিবেশ দেখতে চায় অস্ট্রেলিয়া। আজ সিইসি ও আমার মধ্যে খুব সুন্দর আলোচনা হয়েছে। এটা খুব সময়োপযোগী আলোচনা হলো। নির্বাচনের কারিগরি ও অন্যান্য উপকরণ নিয়ে আলোচনা হয়েছে।

জেরেমি ব্রুয়ার বলেন, কিছুদিন আগে আমাদের দেশেও নির্বাচন হলো। খুব সুন্দরভাবে ক্ষমতার পরিবর্তন হয়েছে। তত্ত্বাবধায়ক সরকার অস্ট্রেলিয়ায় নেই, নির্বাচনী ব্যবস্থার এমন অনেক সাদৃশ্য-বৈসাদৃশ্য নিয়ে আলোচনা হয়েছে। খুব সুন্দর এবং ফলপ্রসূ আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে অস্ট্রেলিয়ান হাইকমিশনার বলেন, সুন্দর, খোলামেলা, স্বচ্ছ পরিবেশে নির্বাচন হতে হবে।

শেয়ার করুন