পদ্মা সেতুতে টোল বুথের দায়িত্বে নারীরাও

শরীয়তপুর প্রতিনিধি

পদ্মা সেতুতে টোল বুথে পুরুষের পাশাপাশি বাংলাদেশি নারী কর্মীরাও দায়িত্ব পালন করছেন। সেতু কর্তৃপক্ষের প্রকৌশলী বলছেন, টোল প্লাজায় নারীদের দায়িত্ব দেওয়া পদ্মা সেতুতে প্রথম। টোল আদায় ও সংরক্ষণের দায়িত্ব পেয়েছে কোরিয়া এক্সপ্রেস করপোরেশন এবং মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

সরেজমিন দেখা গেছে, জাজিরা প্রান্তে নাওডোবা টোল প্লাজায় মোট ছয়টি বুথ আছে। পাঁচটি বুথে পুরুষের পাশাপাশি নারীকে দায়িত্ব পালন করতে দেখা গেছে। তারা যানবাহন থেকে টোল আদায় করছেন।

universel cardiac hospital

এ বিষয়ে কথা হয় টোল আদায়কারী লিমা আক্তারের সঙ্গে। তিনি বলেন, পদ্মা সেতুতে টোল আদায় করার দায়িত্ব পেয়ে খুবই ভালো লাগছে তার। এর আগে সরকারি বিভিন্ন প্রকল্পে কাজ করার অভিজ্ঞতা ছিল। আট ঘণ্টা করে দায়িত্ব পালন করছেন এই বুথে। মাদারীপুর সরকারি কলেজে স্নাতকোত্তরে পড়াশোনা করছেন তিনি।

সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন বলেন, টোল প্লাজায় নারীদের দায়িত্ব দেওয়া পদ্মা সেতুতে প্রথম। প্রতিটি বুথে একজন পুরুষ ও একজন নারী কর্মী দায়িত্ব পালন করছেন।

গতকাল দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীই প্রথম পদ্মা সেতুতে টোল দিয়ে সেতু পার হন। মাওয়া থেকে জাজিরা প্রান্তে যান তিনি।

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশে যোগাযোগের নতুন অধ্যায় শুরু হয়েছে। ঢাকাসহ পুরো দেশের সঙ্গে যুক্ত হলো দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা। ১৯৯৮ সালে প্রাক্-সম্ভাব্যতা যাচাইয়ের মাধ্যমে পদ্মা সেতু প্রকল্পের যাত্রা শুরু। নির্মাণ শেষ হলো ২০২২ সালে এসে। সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।

শেয়ার করুন