বিশ্ব গণমাধ্যমেও গুরুত্ব পেল পদ্মা সেতুর উদ্বোধন সংবাদ

মত ও পথ ডেস্ক

পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী
পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। সংগৃহীত ছবি

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল শনিবার বহুল আকাঙ্ক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন করেছেন। আজ রোববার সকাল থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে শুরু হয়েছে সাধারণ যান চলাচল। পদ্মা সেতু উদ্বোধনের খবর গুরুত্বসহকারে স্থান পেয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে।

প্রভাবশালী মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে লিখেছে, দেশের সবচেয়ে বড় সেতু চালু হলো বাংলাদেশে। প্রতিবেদনে বলা হয়েছে, চীনের মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড সেতুটি নির্মাণ করেছে। চীনের রাষ্ট্রদূত লি জিমিং এক বিবৃতিতে বলেছেন, সেতুটি চীনের বেল্ট অ্যান্ড রোড অবকাঠামো উদ্যোগের সরাসরি অংশ না হলেও এটি বাংলাদেশের সঙ্গে সহযোগিতার জন্য একটি মাইলফলক।

universel cardiac hospital

মার্কিন আরেক গণমাধ্যম ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে এই সেতুকে বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নের মুকুটে একটি রত্ন হিসেবে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক চাপ, দেশের অভ্যন্তরে নানা শক্তির চাপ, দুর্নীতির অভিযোগ ইত্যাদি সমালোচনা মোকাবিলা করে এই সেতুর সফল উদ্বোধন বাংলাদেশ সরকারের দৃঢ়তার প্রতীক হয়ে উঠেছে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরাও পদ্মা সেতু উদ্বোধনের খবর গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে। গণমাধ্যমটি এক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশের গর্বের প্রতীক পদ্মা সেতুর উদ্বোধন করা হয়েছে। সেতুটি জাতীয় গৌরবের প্রতীক এবং এর উদ্বোধন বাংলাদেশের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ উপলক্ষ।

‘দেশের সর্ববৃহৎ সেতু উদ্বোধন করেছে বাংলাদেশ’ শিরোনামে খবর প্রকাশ করেছ বার্তা সংস্থা এপি। সেখানে বলা হয়েছে, দুর্নীতির অভিযোগ তুলে ২০১২ সালে পদ্মা সেতুর প্রকল্প থেকে ১ দশমিক ২ বিলিয়ন ডলার অর্থায়ন তুলে নিয়েছিল বিশ্বব্যাংক। পরে বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে সেতুটি নির্মাণ করে।

মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজও ‘বাংলাদেশের সবচেয়ে বড় সেতুর উদ্বোধন’ শিরোনামে খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, ঢাকা থেকে প্রায় ৩১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে মাওয়ায় এ সেতু নির্মাণ করা হয়েছে। সেতুটি বাংলাদেশের জনগণের। এর সঙ্গে জড়িয়ে আছে মানুষের আবেগ, সাহস ও ধৈর্য।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম আরব নিউজ লিখেছে, বাংলাদেশে ৩ দশমিক ৬ বিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত পদ্মা সেতু চালু হয়েছে। সেতুটি রাজধানীর সঙ্গে দক্ষিণের জেলাগুলোকে সংযুক্ত করবে। এর মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে।

গালফ নিউজ এক প্রতিবেদনে বলেছে, দুর্নীতির অভিযোগ মোকাবিলা করে অবশেষে পদ্মা সেতুর উদ্বোধন করল বাংলাদেশ। এর মাধ্যমে দক্ষিণাঞ্চলসহ ভারতের কলকাতা পর্যন্ত পণ্যবাহী গাড়ি চলাচল সহজ হবে।

এ ছাড়া ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দু, এনডিটিভি গুরুত্ব দিয়ে পদ্মা সেতু উদ্বোধনের খবর প্রকাশ করেছে। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল, চীনের সংবাদ সংস্থা সিনহুয়া, পাকিস্তানের ডেইলি টাইমসসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে স্থান পেয়েছে পদ্মা সেতুর খবর।

শেয়ার করুন