রাশিয়াকে এড়িয়ে পোল্যান্ডে স্থায়ী ঘাঁটি করতে চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

রাশিয়াকে এড়িয়ে পোল্যান্ডে স্থায়ী ঘাঁটি করতে চায় যুক্তরাষ্ট্র। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, তারা রাশিয়াকে কখনোই বলেনি যে— যুক্তরাষ্ট্র ইউরোপে তাদের শক্তিমত্তা বৃদ্ধি করতে চায়। স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।

এমন সময়ে এই বক্তব্য এল যখন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ন্যাটো এবং জি–৭ ভুক্ত দেশগুলোর শক্তিমত্তা আরও বাড়ানোর লক্ষ্যে ইউরোপ সফর করছেন।

universel cardiac hospital

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপে যুক্তরাষ্ট্রের নিজস্ব শক্তিমত্তা বৃদ্ধিসহ ন্যাটো জোটের শক্তি বৃদ্ধির লক্ষ্যে বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণের ঘোষণা দিয়েছেন।

বাইডেনের এসব ঘোষণার মধ্য দিয়ে রাশিয়ার নিরাপত্তা আরও হুমকির মুখে পড়বে কিনা সে বিষয়ে আলোকপাত করেন মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের কৌশলগত যোগাযোগের সমন্বয়ক জন কিরবি বলেছেন, এই বিষয়ে মস্কোর সঙ্গে কোনো ধরনের যোগাযোগ হয়নি এবং কোনো ধরনের যোগাযোগের প্রয়োজনও নেই।

এর আগে, বাইডেন ঘোষণা দিয়েছিলেন—যুক্তরাষ্ট্র পোল্যান্ডে মার্কিন সেনাবাহিনীর পঞ্চম কর্পসের হেড কোয়ার্টার স্থায়ীভাবে নির্মাণ করতে চায় পোল্যান্ডে। রোমানিয়ায় ৩০০০ সৈন্য মোতায়েন, বাল্টিক দেশগুলোতে সৈন্য মোতায়েন এবং যুক্তরাজ্যে দুই স্কোয়াড্রন এফ–৩৫ যুদ্ধবিমান মোতায়েন করা হবে। এ ছাড়া জার্মানি ও ইতালিতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করারও ঘোষণা দিয়েছিলেন তিনি।

শেয়ার করুন