শিক্ষক উৎপল হত্যা: জেএসসির সনদ অনুযায়ী জিতুর বয়স ১৯ হলেও মামলায় ১৬

নিজস্ব প্রতিবেদক

গ্রেফতার আশরাফুল আহসান জিতু।

শিক্ষক উৎপল কুমার সরকারকে হত্যার ঘটনায় করা মামলার আসামি দশম শ্রেণির ছাত্র আশরাফুল আহসান জিতুর বয়স জেএসসি পরীক্ষার সনদ অনুযায়ী ১৯ বছর। কিন্তু মামলার এজাহারে তার বয়স ১৬ বলে উল্লেখ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান র‍্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। গতকাল বুধবার র‍্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা, র‍্যাব-১ ও ৪ যৌথ অভিযানে গাজীপুরের শ্রীপুর এলাকা থেকে দশম শ্রেণির ওই ছাত্রকে গ্রেপ্তার করেছে।

universel cardiac hospital

গত রোববার আশুলিয়া থানায় উৎপল কুমারের ভাই অসীম কুমার সরকারের করা মামলায় আসামির বয়স ১৬ বলে উল্লেখ করা হয়। প্রকৃতপক্ষে তার জন্ম ২০০৩ সালের ১৭ জানুয়ারি। এ হিসাবে আজ বৃহস্পতিবার তার বয়স হয় ১৯ বছর ৫ মাস ১৩ দিন।

আজ সংবাদ সম্মেলনে র‍্যাব কর্মকর্তা খন্দকার আল মঈন বলেন, ওই ছাত্রকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে জানা গেছে, স্কুলের এক ছাত্রীকে সঙ্গে নিয়ে সে অযাচিতভাবে ঘোরাফেরা করছিল। এ ধরনের আচরণ থেকে ছাত্রকে বিরত থাকতে বলেছিলেন শিক্ষক উৎপল কুমার সরকার। এতে ওই ছাত্র ক্ষুব্ধ হয়ে ছাত্রীর কাছে হিরোয়িজম দেখাতে শিক্ষক উৎপলের ওপর হামলার পরিকল্পনা করে।

গত ২৫ জুন স্কুলে ছাত্রীদের ক্রিকেট টুর্নামেন্ট চলাকালে শিক্ষক উৎপল কুমার সরকারকে স্ট্যাম্প দিয়ে এলোপাতাড়ি পিটিয়ে আহত করে দশম শ্রেণির ওই ছাত্র। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিক্ষক উৎপল মারা যান। ঘটনার পরপরই ওই ছাত্র পালিয়ে যায়। সে দেশের বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিল।

সংবাদ সম্মেলনে র‍্যাব কর্মকর্তা খন্দকার আল মঈন বলেন, পূর্ব পরিকল্পনা অনুযায়ী গত ২৫ জুন ওই ছাত্র ক্রিকেট স্ট্যাম্প নিয়ে স্কুলে আসে। শ্রেণিকক্ষের পেছনে সেটি লুকিয়ে রাখে। কলেজ মাঠে ছাত্রীদের ক্রিকেট টুর্নামেন্ট চলাকালীন শিক্ষক উৎপল কুমারকে মাঠের এক কোণে একা দাঁড়িয়ে থাকতে দেখে স্ট্যাম্প দিয়ে অতর্কিতভাবে তাঁকে বেধড়ক আঘাত করে। ওই ছাত্র শিক্ষক উৎপলকে প্রথমে পেছন থেকে মাথায় আঘাত করে। পরে শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরদিন উৎপল কুমার মারা যান।

ওই ছাত্র শিক্ষাজীবনে বিরতি দিয়ে প্রথমে স্কুল পরে মাদ্রাসা ও সর্বশেষ পুনরায় স্কুলে ভর্তি হয় বলে সংবাদ সম্মেলনে জানান র‍্যাব কর্মকর্তা। তিনি বলেন, ওই ছাত্র স্কুলে নবম শ্রেণিতে ভর্তি হয়। তার বিরুদ্ধে বিভিন্ন সময় শৃঙ্খলাভঙ্গ, মারামারিসহ স্কুলের পরিবেশ নষ্ট করার অভিযোগ রয়েছে।

ওই ছাত্রের নেতৃত্বে ‘দাদা’ নামে একটি কিশোর গ্যাং গড়ে ওঠে বলে সংবাদ সম্মেলনে জানায় র‍্যাব। র‍্যাব বলেছে, গ্যাং সদস্যদের নিয়ে মাইক্রোবাসে করে ওই ছাত্র যত্রতত্র আধিপত্য বিস্তার করত। পরিবারের কাছে তার বিরুদ্ধে কেউ অভিযোগ করলে গ্যাং সদস্যদের সঙ্গে নিয়ে তাদের ওপর চড়াও হতো।

শেয়ার করুন