রাজনৈতিক দলগুলোর সঙ্গে ১৭ জুলাই থেকে সংলাপে বসতে যাচ্ছে ইসি

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ১৭ জুলাই এ সংলাপ শুরু হবে। চলবে ৩১ জুলাই পর্যন্ত। সংলাপে আওয়ামী লীগ, বিএনপিসহ ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হচ্ছে।

আজ বুধবার বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের কথা জানান।

universel cardiac hospital

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, সংলাপে নির্ধারিত কোনো আলোচ্যসূচি থাকছে না। আলোচ্যসূচি উন্মুক্ত। প্রতিটি নির্বাচন কমিশন জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করে থাকে।

বিএনপিকে সংলাপে আনতে বিশেষ কোনো উদ্যোগ নেওয়ার কথা কমিশন ভাবছে কি না, এমন প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, সব দলকেই চিঠি দেওয়া হবে। সব দলই ইসির কাছে সমান।

সংলাপের জন্য যে সময়সূচি নির্ধারণ করা হয়েছে, সে অনুযায়ী ১৭ জুলাই গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) সঙ্গে সংলাপ করবে ইসি। প্রতিদিন আলাদা আলাদাভাবে সর্বোচ্চ চারটি দলের সঙ্গে সংলাপে বসবে ইসি। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি ছাড়া অন্য দলগুলোর জন্য এক ঘণ্টা করে সময় নির্ধারণ করা হয়েছে। ওই তিন দলের জন্য সময় রাখা হয়েছে দুই ঘণ্টা করে।

বিএনপির সঙ্গে ২০ জুলাই সংলাপে বসার তারিখ নির্ধারণ করা হয়েছে। আর সবার শেষে ৩১ জুলাই আওয়ামী লীগের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে ইসির এ কার্যক্রম শেষ হবে।

শেয়ার করুন