বুঝহ সুজন যে জন জানহ সন্ধান

র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী

র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি। ফাইল ছবি

গণতন্ত্র এখন বিশ্বব্যাপী সংকটে। যাঁরা গণতান্ত্রিক পথে ক্ষমতারোহণ করেছেন তাঁরাও ক্ষমতা আঁকড়ে থাকতে চান গণতান্ত্রিক রীতিনীতির আর পথের তোয়াক্কা না করে। মুখে না বললেও কার্যতঃ তাঁরা এমন এক ধরনের ক্ষমতা চান যা তাঁদেরকে, এমনকি- বংশ পরম্পরায় তাঁদের উত্তরাধিকারীদের ক্ষমতাকেও নিশ্চিত করবে। এদের মধ্যে যাঁরা নির্লজ্জ বেহায়া তাঁরা ক্ষমতায় আসে অগণতান্ত্রিক পন্থায়। আর এক গোষ্ঠি আছে যাঁরা ক্ষমতায় প্রথম আসে সঠিক ভোটাধিকারের ভিত্তিতে। কিন্তু ক্ষমতা আঁকড়ে থাকতে চায় ভোটাধিকারের নামে প্রহসনের মাধ্যমে। মানুষের ইচ্ছা অনিচ্ছাকে ওরা তোয়াক্কা করেন না মোটেও।

তাঁরা জনগণের কল্যাণের কথা বলেন নিজের ভাল মন্দের বিবেচনায়। যেমনটা এক সময় ভাবতেন ভারত সম্রাট গিয়াসউদ্দিন তোঘলক, জার্মান একনায়ক হিটলার সাহেব, ইতালির মুসোলিনি সাহেব। সাম্প্রতিক সময়ে এদের নামই হচ্ছে রবার্ট মোগাবে, মোয়াম্মার গাদ্দাফি, সাদ্দাম হোসেন, শি জিন পিং, পুতিন, এরদোগান, মিশর আর সুদানের আব্দুল ফাত্তাহ, উত্তর কোরিয়ার কিম পরিবার বা মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাম্প সাহেব। এরা অনেকেই ভোটাধিকারের পথে চলতে চান যদি তা তাঁর পক্ষে থাকে। এরা বাস্তবে রাজতন্ত্রে বিশ্বাসী। মুখে গণতন্ত্রের বুলি কপচান।

universel cardiac hospital

গণতন্ত্রের ত্রুটির শেষ নেই। কিন্তু রাজতন্ত্র ব্যতীত নেতা নির্বাচনের আর কোন পথ কি আছে ভোটাধিকার ব্যতীত? শুধু ভোটাধিকার গনতন্ত্র নয়। গণতন্ত্রের পথ চলার এবং রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে দায়িত্বে কে আসবে ভোটাধিকার সে পথে একমাত্র মাধ্যম। সার্বজনীন ভোটাধিকার গণতন্ত্রের অন্যতম প্রধান ভিত্তি। আইনের শাসন গণতন্ত্রের আরেক প্রধান ভিত্তি। যেখানে আইনের শাসন নড়বড়ে, সেখানে সঠিক ভোটাধিকার থাকে না এবং ফলশ্রুতিতে গণতন্ত্র ভিত্তি পায় না। রাষ্ট্র স্বৈরতান্ত্রিকতার পথে এগোয়। আজকের বিশ্বকে এ আলোকেই দেখতে হবে।

মনে রাখতে হবে, গণতন্ত্র কোনো বায়বীয় ধারণা নয়। বাংলাদেশে যাঁরা রাজনীতি করেন, তাঁরা সকলেই তা বুঝেন। শুধু বুঝেন না একটা কথা যে, অসৎ পথে যেমন সৎ কাজ হয় না, তেমনি ভোটাধিকার প্রয়োগে অন্ধ গলির পথ হেঁটে জনকল্যাণের পথে অগ্রসর হওয়া যায় না। আইয়ুবের উন্নয়নের দশক আমাদের জন্য প্রকৃষ্ঠ উদাহরণ। “বুঝহ সুজন যে জন জানহ সন্ধান।”

লেখক : সংসদ সদস্য, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা,
পঁচাত্তর-পরবর্তী প্রতিরোধ যোদ্ধা
সম্পাদক, মত ও পথ

শেয়ার করুন