সব ধরনের আলোকসজ্জায় নিষেধাজ্ঞা জারি

নিজস্ব প্র্রতিবেদক

ফাইল ছবি

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সারাদেশে সামাজিক অনুষ্ঠান, কমিউনিটি সেন্টার, শপিংমল, দোকানপাট, অফিস ও বাসাবাড়িতে সব ধরনের আলোকসজ্জা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

বৃহস্পতিবার (৭ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন ও সংযোগ অধিশাখার উপসচিব সাইফুল ইসলাম ভূঁইয়ার সই করা এক আদেশে এ ঘোষণা দেয়া হয়।

universel cardiac hospital

সরকারি আদেশে বলা হয়, বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনাটি সব মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, সব সচিব এবং বিভাগীয় কমিশনারদের কাছে পাঠানো হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় করোনার সময়ে অফিস সূচিতে ফিরে যাওয়ার চিন্তাভাবনা চলছে বলে জানানো হয়। বিদ্যুৎ সাশ্রয়ে অফিস সূচিতে পরিবর্তনের সুপারিশ করে সরকারের সংশ্লিষ্টরা। প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, কোভিডের সময় জীবন অন্যভাবে ছিল। অফিসের সময় সংশোধন করা গেলে যেমন ৯টা থেকে ৩টা করা যায় কি না বা ঘরে বসে কাজ করতে পারি কি না, এটা সরকারের উচ্চ পর্যায় চিন্তা করতে পারে। এতে বিদ্যুৎ সাশ্রয় হবে।

ড. তৌফিক-ই-ইলাহী বলেন, এটা এখন একটা যুদ্ধের মতো পরিস্থিতি। তাই সবাইকেই সচেতন হয়ে কাজ করতে হবে। আগামী ৭ দিনের মধ্যে প্রত্যেক বিতরণ সংস্থাকে অ্যাপ ডেভেলপ করতে বলা হয়েছে। সবাই নিয়ম মেনে চললে ৫০০ মেগাওয়াটের বেশি লোডশেডিং হবে না।

তিনি আরও জানান, আগামী সেপ্টেম্বর পর্যন্ত বর্তমান পরিস্থিতি চলমান থাকতে পারে। সেপ্টেম্বর পর্যন্ত প্রক্ষেপণ করা হয়েছে ১৪ হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ দৈনন্দিন প্রয়োজন হবে। সাশ্রয়ী বিদ্যুৎ ব্যবহার নিশ্চিত করা হলে এই চাহিদা ১২ হাজার ৫০০ মেগাওয়াটে নামিয়ে নিয়ে আসা সম্ভব হবে।

শেয়ার করুন