আবের কার্ডিওপালমোনারি অ্যারেস্ট হয়েছিল

আন্তর্জাতিক ডেস্ক

গুলিতে আহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে মারা গেছেন। নারা মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় ৫টা ৩ মিনিটে তাঁর মৃত্যু হয় বলে বিবিসি জানিয়েছে।

হাসপাতালের পক্ষ থেকে এক প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, সাবেক এই প্রধানমন্ত্রীকে যখন হাসপাতালে আনা হয়, তখন তাঁর অবস্থা যে গুরুতর, তেমন কোনো লক্ষণ ছিল না।

universel cardiac hospital

চিকিৎসক জানান, ঘটনাস্থলে শিনজো আবে কার্ডিওপালমোনারি অ্যারেস্টে আক্রান্ত হয়েছিলেন। আর গুলিটি আবের কাঁধে লেগেছিল।

সাড়ে চার ঘণ্টা ধরে চিকিৎসক দল শিনজো আবেকে বাঁচাতে চেষ্টা চালিয়ে গেছে। তারা তাঁর রক্তক্ষরণ বন্ধ করতে চেষ্টা চালিয়েছেন। পাশাপাশি তাঁর রক্ত চলাচল স্বাভাবিক রাখতে ১০০ ইউনিটের বেশি রক্ত দেওয়া হয়েছে।

ব্রিফিংয়ে এক চিকিৎসক নিশ্চিত করেন, আবের শরীরে দুটি ক্ষত পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এগুলো গুলির দ্বারা সৃষ্ট ক্ষত। কিন্তু চিকিৎসক দল অস্ত্রোপচারের সময় কোনো গুলি খুঁজে পায়নি।

জাপানের স্থানীয় গণমাধ্যম কিয়োডোর খবরে জানানো হয়েছিল, স্থানীয় সময় আজ শুক্রবার জাপানের পশ্চিমাঞ্চলের নারা শহরে নির্বাচনী বক্তব্য দেওয়ার সময় পেছন থেকে গুলি করা হয় ৬৭ বছর বয়সী শিনজো আবেকে। গুলিবিদ্ধ হওয়ার পর হাসপাতালে নেওয়া হয় তাঁকে। তাঁর অবস্থা সংকটাপন্ন ছিল।

দেশটিতে সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা শিনজো আবের মৃত্যুতে পুরো দেশে শোকের ছায়া নেমে এসেছে। শোক প্রকাশ করে বর্তমান প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে এটিকে বর্বরতা বলে অভিহিত করেছেন। তিনি এ গুপ্তহত্যাকাণ্ডের কথা শুনে ‘ভাষা হারিয়ে ফেলেছেন’ বলে উল্লেখ করেন।

শেয়ার করুন