শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট পদে লড়তে চান বিরোধী দলীয় নেতা প্রেমাদাসা

আন্তর্জাতিক ডেস্ক

সাজিথ প্রেমাদাসা
সাজিথ প্রেমাদাসা। ফাইল ছবি

শ্রীলঙ্কার প্রধান বিরোধী দলীয় নেতা সজিথ প্রেমাদাসা বলেছেন, গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করলে তিনি প্রেসিডেন্ট পদে লড়তে প্রস্তুত। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি একথা জানান।

তার সামাগি জনা বালাওয়েগয়া (এসজেবি) পার্টি এই পদক্ষেপের সমর্থন পাওয়ার জন্য মিত্রদের সঙ্গে আলোচনা করার পর এ খবর জানা গেলো।

universel cardiac hospital

প্রেমাদাসা বিবিসিকে বলেছেন যে তার দল ও মিত্ররা সম্মত হয়েছে যে ‘একটি পদ শূন্য হলে প্রেসিডেন্ট পদের জন্য আমাকে মনোনয়ন দেওয়া উচিত’।

তিনি ২০১৯ সালে প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গিয়েছিলেন। এবার তার জয়ের জন্য শাসক জোটের এমপিদের সমর্থনের প্রয়োজন হবে বলে জানা গেছে।

শ্রীলঙ্কা চরম অর্থনৈতিক সংকটে পড়েছে যা গত মার্চ মাস থেকে হাজার হাজার মানুষকে রাস্তায় নামতে বাধ্য করে। দেশটি নগদ অর্থের অভাবে খাদ্য, জ্বালানি ও ওষুধের মতো মৌলিক জিনিসপত্র আমদানি করতে হিমশিম খাচ্ছে।

বিক্ষোভের মুখে দেশটির পলাতক প্রেসিডেন্ট রাজাপাকসে প্রধানমন্ত্রীকে নিশ্চিত করেন যে তিনি এ সপ্তাহে পদত্যাগ করার পরিকল্পনা করছেন এবং সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা জানিয়েছেন যে আইন প্রণেতারা ২০ জুলাই পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন করবেন। যদিও পদত্যাগের বিষয়টি গোতাবায়া রাজাপাকসে নিজের মুখে নিশ্চিত করেননি।

সূত্র: বিবিসি

শেয়ার করুন