গোতাবায়া কখন পদত্যাগ করবেন, জানালেন স্পিকার মাহিন্দা

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আজ বুধবার পদত্যাগ করবেন বলে জানিয়েছেন দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। স্পিকার বলেছেন, আগের ঘোষণামতে, প্রেসিডেন্ট আজই পদত্যাগপত্র পাঠিয়ে দেবেন। তাঁকে প্রেসিডেন্ট এ কথা জানিয়েছেন।

আজ বিবিসি অনলাইনে শ্রীলঙ্কার চলমান অস্থিরতা নিয়ে দেওয়া লাইভ আপডেটে এসব তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

আগেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পক্ষ থেকে বলা হয়েছিল, ১৩ জুলাই তিনি পদত্যাগ করবেন। গোতাবায়া ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলছে। মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে বলেন, ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন হবে।

গতকাল মঙ্গলবার রাতে দেশ ছেড়ে পালান গোতাবায়া, তিনি একটি সামরিক উড়োজাহাজে করে মালদ্বীপে গেছেন বলে নিশ্চিত করেছেন অভিবাসন কর্মকর্তারা। গোতাবায়ার দেশ ছেড়ে পালানোর কয়েক ঘণ্টার মধ্যে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হয়।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে বলেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তাঁকে বলেছেন, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিয়োগ দিতে। সংবিধানের ৩৭ ধারার ১ অনুচ্ছেদের আওতায় এই নিয়োগ দেওয়া হয়েছে।

রনিল বিক্রমাসিংহকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগের ব্যাপারে সরাসরি কিছু বলেননি গোতাবায়া। এমনকি গোতাবায়ার সম্প্রতি দেওয়া সব ঘোষণাই হয় পার্লামেন্টের স্পিকার, না হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মাধ্যমে আসছে।

শেয়ার করুন