ইরানের পরমাণু কর্মসূচি রুখতে যুক্তরাষ্ট্র–ইসরায়েলের যৌথ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের পরমাণু কর্মসূচি রুখতে একটি যৌথ ঘোষণায় সাক্ষর করেছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ ওই ঘোষণায় সাক্ষর করেছেন। দুই নেতা তাদের ইরান বিরোধী অবস্থান আবারও দৃঢ়ভাবে পুনর্ব্যক্ত করেছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটিই বাইডেনের প্রথম মধ্যপ্রাচ্য ও ইসরায়েল সফর। এই সফরে বাইডেন ইসরায়েলের নেতৃবৃন্দের পাশাপাশি ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

ওই যৌথ ঘোষণায় ইসরায়েলে মার্কিন সামরিক সহায়তা অব্যাহত রাখতে ওয়াশিংটনের অঙ্গীকারের বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। এর আগে, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে রেকর্ড পরিমাণ ৩৮ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিতে একটি চুক্তি সাক্ষর করে। ওই চুক্তির মেয়াদ ধরা হয়েছিল ১০ বছর।

বিশ্লেষকেরা এই ঘোষণাকে বেশ গুরুত্বপূর্ণ বলেই বিবেচনা করেছেন। বিশেষ করে, ইরানের বিরুদ্ধে দেশ দুটির অবস্থান এবং ইরানের পরমাণু অস্ত্র নির্মাণ রুখতে এই ঘোষণা বেশ কার্যকর হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাইডেনের সঙ্গে বৈঠক শেষে ইয়ার লাপিদ বলেছেন, তারা দুজন ইরানের পরমাণু অস্ত্রের হুমকির ব্যাপারে আলোচনা করেছেন। ইসরায়েল সফর শেষে বাইডেনের সরাসরি সৌদি আরব সফরে যাওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন