মৃদু তাপপ্রবাহ থাকতে পারে আরও দুই থেকে তিন দিন

নিজস্ব প্রতিবেদক

তাপমাত্রা
ফাইল ছবি

ঢাকা, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর, নীলফামারী জেলাসহ রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এ কারণে এসব অঞ্চলে যে গরম অনুভূত হচ্ছে, তা দুই থেকে তিন অব্যাহত থাকতে পারে। আগামী তিন দিনের শেষের দিকে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

আজ বৃহস্পতিবার সকালে দেশের দুই বিভাগ ও পাঁচ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তাপমাত্রার পাশাপাশি বাতাসও রয়েছে, তারপরও বেশি গরম অনুভূত হচ্ছে। এ বিষয়ে আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, মৌসুমি বায়ু আসে দক্ষিণ দিক থেকে। সেখানে সমুদ্রপৃষ্ঠের ওপরের অংশে তাপমাত্রা বেশি থাকে। এ কারণে ওই দিক থেকে বাতাস এলেও তা গরম থাকে। যার ফলে বাতাসও পাওয়া যায়, আবার গরমও অনুভূত হয়। তা ছাড়া বৃষ্টিও কয়েক দিন ধরে হচ্ছে না। এসব কারণে যত গরম, অনুভূত হচ্ছে তার চেয়ে বেশি।

সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশে দুর্বলভাবে অবস্থান করছে। সে কারণে বৃষ্টি কম হওয়ায় গরম অনুভূত হচ্ছে। তাছাড়া বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় গরম বেশি অনুভূত হচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী তিনদিনের শেষের দিকে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

এ বিষয়ে আফরোজা সুলতানা বলেন, তাপপ্রবাহ আগামী শনিবার নাগাদ কিছুটা কমে আসতে পারে এবং বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

আজ সকাল নয়টা থেকে কাল শুক্রবার সকাল নয়টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকা, ময়মনসিংহ, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

শেয়ার করুন