রাজনৈতিক আশ্রয় নয়, ‘ব্যক্তিগত সফরে’ সিঙ্গাপুরে গোতাবায়া

আন্তর্জাতিক ডেস্ক

মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে পৌঁছেছেন শ্রীলঙ্কার দেশত্যাগী প্রেসিডেন্ট গোতাবায় রাজাপাকসে। আজ বৃহস্পতিবার সন্ধ্যার দিকে তিনি দেশটিতে পৌঁছান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।

আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহন সংস্থা সৌদিয়া এয়ারলাইনসের বোয়িং–৭৮৭ ড্রিমলাইনার যোগে গোতাবায়া সিঙ্গাপুরে পৌঁছেছেন। তবে সিঙ্গাপুর কর্তৃপক্ষ এই বিষয়ে কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি।

universel cardiac hospital

এদিকে, সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গোতাবায়া দেশটিতে তার ব্যক্তিগত সফরে রয়েছেন। কোনো ধরনের রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেননি তিনি। বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র গোতাবায়ার সফরকে ‘ব্যক্তিগত’ বলে নিশ্চিত করেছেন।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, তিনি (গোতাবায়া) কোনো ধরনের রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেননি এবং তাকে কোনো ধরনের রাজনৈতিক আশ্রয় মঞ্জুরও করা হয়নি।

এরই মধ্যে বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে, গোতাবায়া সিঙ্গাপুর হয়ে সৌদি আরবের জেদ্দায় যাবেন। তবে এ খবরকে অস্বীকার করেছে জেদ্দা। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

ব্যাপক গণবিক্ষোভের মুখে গতকাল বুধবার শ্রীলঙ্কা থেকে মালদ্বীপে পালিয়ে যান দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। পালিয়ে যাওয়ার আগে তিনি প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টে নিয়োগ করে গেছেন। পরিস্থিতি সামাল দিতে রনিল বিক্রমাসিংহে দেশে জরুরি অবস্থা জারি করেছেন এবং পশ্চিম প্রদেশে কারফিউ জারি করেছেন।

শেয়ার করুন