করোনা বেশ চতুর হয়ে উঠছে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক

উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল
ছবি : সংগৃহীত

বিশ্বে করোনার সংক্রমণ আবার বাড়ছে। কারণ, ভাইরাসটি ক্রমাগত তার রূপ পরিবর্তন করে চলছে। করোনার সংক্রমণ রোধে নেওয়া পদক্ষেপের চেয়ে ভাইরাসটি এক ধাপ এগিয়ে রয়েছে। ভাইরাসটি বেশ চতুর হয়ে উঠছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করোনাবিষয়ক এক বিশেষ দূত এসব মন্তব্য করেছেন। খবর স্কাই নিউজের।

ডব্লিউএইচওর কোভিড-১৯ বিষয়ক বিশেষ দূত ডেভিড নাবারো গতকাল বৃহস্পতিবার স্কাই নিউজকে একটি সাক্ষাৎকার দেন। সাক্ষাৎকারে তিনি বলেন, করোনার সংক্রমণ আবার বাড়ার কারণ হলো- ভাইরাসটির ক্রমাগত রূপ বদল। আর ভাইরাসটি বেশ চতুর হয়ে উঠছে।

universel cardiac hospital

নাবারো বলেন, এটা আমাদের রোগ প্রতিরোধব্যবস্থা ভেঙে ফেলতে পারছে। আর এ কারণেই সংক্রমণের সংখ্যা আবার বাড়ছে।

করোনাভাইরাসকে অবহেলা-অবজ্ঞা না করার আহ্বান জানিয়েছেন নাবারো। তিনি বলেন, করোনার বিস্তারের বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করার বিষয়টি মানুষ অনেকটাই বন্ধ করে দিয়েছে। যেমন লোকজনকে এখন আর মাস্ক পরতে দেখা যাচ্ছে না; যা সংক্রমণ বাড়াতে ভূমিকা রাখছে।

ডব্লিউএইচওর বিশেষ দূত বলেন, সবার জন্য আমার পরামর্শ হলো, ভাইরাসটি চলে যায়নি। ভাইরাসে এখন হয়তো বেশি মানুষের মৃত্যু হচ্ছে না, কিন্তু এটা সত্যিই অপ্রীতিকর, বিশেষ করে যদি কেউ দীর্ঘ করোনায় সংক্রমিত হয়।

দুদিন আগেই ডব্লিউএইচও মহাপরিচালক বিশ্বের সরকারগুলোকে আবার মাস্ক পরা ও সামাজিক দূরত্বের বিধি কার্যকর করার আহ্বান জানিয়েছেন।

শেয়ার করুন