বিশ্রামাগার নির্মাণ হচ্ছে দেশের সব আদালতে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সুপ্রিম কোর্ট
ফাইল ছবি

দেশের প্রতিটি আদালত প্রাঙ্গণে হাজারো মানুষের সমাগম ঘটে প্রতিদিন। কেউ আসেন মামলায় হাজিরা দিতে, কেউ আসেন কারাবন্দী আসামির সঙ্গে দেখা করতে। অনেকে আবার তাদের আইনি সহযোগিতা দিতেও আসেন। অথচ তাদের বসা বা বিশ্রামের জন্য নেই কোনো ব্যবস্থা। নেই পর্যাপ্ত টয়লেট-সুবিধাও। সবচেয়ে বেশি বিড়ম্বনায় পড়তে হয় দুগ্ধপোষ্য শিশু নিয়ে আদালতে আসা মায়েদের। নানা প্রয়োজনে আসা এসব মানুষের ভোগান্তি দূর করতে প্রত্যেক জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে বিশ্রামাগার স্থাপনের উদ্যোগ নিয়েছেন সুপ্রিম কোর্ট।

জেলার পাশাপাশি সুপ্রিম কোর্টেও বিচারপ্রার্থীদের জন্য তৈরি করা হচ্ছে বিশ্রামাগার। এসব বিশ্রামাগারের নাম হবে ‘ন্যায়কুঞ্জ’। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধান বিচারপতির নির্দেশে গত ১৩ জুন সুপ্রিম কোর্ট থেকে আইন মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থাপত্য অধিদপ্তর, গণপূর্ত বিভাগ এবং সব জেলা ও দায়রা জজদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

universel cardiac hospital

জানতে চাইলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান বলেন, সুপ্রিম কোর্টে শেড তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে। আশা করি, দ্রুতই কাজ শেষ করে তা উদ্বোধন করা যাবে। এ ছাড়া সারাদেশের আদালতে বিচারপ্রার্থীদের জন্য বিশ্রামাগার নির্মাণ করতে সংশ্লিষ্ট সব দপ্তরে চিঠি দেওয়া হয়েছে। এরই মধ্যে পরিকল্পনা করে কাজও শুরু হয়েছে। এসব বিশ্রামাগার তৈরি হলে আদালতে আসা সাক্ষী এবং বিচারপ্রার্থীরা উপকৃত হবেন।

জানা গেছে, জেলা ভেদে কমপক্ষে ১০০ জনের এবং চৌকি আদালতে ৪০-৫০ জনের বসার উপযোগী বিচারপ্রার্থী-বিশ্রামাগার স্থাপনের নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বিশ্রামাগারে নারী ও পুরুষের জন্য আলাদা ইউনিট, মায়েদের জন্য আলাদা ব্রেস্টফিডিং কক্ষ, প্রত্যেক ইউনিটে ২টি করে টয়লেট, দুইটি ইউনিটেই সুপেয় পানির ব্যবস্থা এবং একটি মিনি স্টেশনারি দোকানের ব্যবস্থা রাখতে বলা হয়েছে।

শেয়ার করুন