বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের মধ্যেই গাজায় ইসরায়েলি বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় ইসরায়েলি হামলা
গাজায় ইসরায়েলি হামলা। ছবি : ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের মধ্যেই ফিলিস্তিনের গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলার জবাবে আজ শনিবার দিনের শুরুতে এ হামলা চালানো হয়। খবর এএফপির।

বাইডেনের ইসরায়েল ও দখলকৃত পশ্চিম তীর সফরের কয়েক ঘণ্টা পরই এই পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ‘মধ্য গাজা উপত্যকায় হামাস সন্ত্রাসী সংগঠনের একটি সামরিক স্থাপনায় কিছুক্ষণ আগে আঘাত হেনেছে আইডিএফের যুদ্ধবিমানগুলো।’

universel cardiac hospital

বিবৃতিতে দাবি করা হয়, ভূগর্ভস্থ একাধিক কক্ষের সমন্বয়ে তৈরি এই সামরিক স্থাপনায় রকেট তৈরির কাঁচামাল ছিল। এই ভূখণ্ডে থাকা এ ধরনের স্থাপনার মধ্যে এটি ‘অন্যতম গুরুত্বপূর্ণ একটি’ বলে এতে উল্লেখ করা হয়। এই হামলা হামাসের শক্তি অর্জনের সামর্থ্যকে ব্যাপকভাবে বাধাগ্রস্ত ও দুর্বল করবে বলে আইডিএফ দাবি করে।

গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ডে হামলার জবাবে এই হামলা চালানো হয়েছিল বলে বিবৃতিতে দাবি করা হয়। আইডিএফ জানায়, রাতে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে দুই দফা রকেট নিক্ষেপ করা হয়। প্রত্যেকবার দুটি করে রকেট ছোড়া হয়।

শেয়ার করুন