‘সরকারের ব্যর্থতায় সাম্প্রদায়িক হামলার পুনরাবৃত্তি হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক

জাসদ সভাপতি হাসানুল হক ইনু (ফাইল ছবি)

অতীতে হিন্দুদের ওপর হামলার ঘটনায় অভিযুক্তদের বিচারে রাষ্ট্র ও সরকারের ব্যর্থতার কারণে বারবার এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে বলে মনে করছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশ। আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলা হয়।

বিবৃতিতে সংগঠনটির সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, অতীতে হিন্দুদের ওপর হামলা, নির্যাতন, খুন, ঘরবাড়ি-দোকানপাট-মন্দিরে হামলার সঙ্গে যুক্ত অভিযুক্তদের বিচারের সম্মুখীন করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে রাষ্ট্র ও সরকারের ব্যর্থতার কারণে বারবার একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে।

universel cardiac hospital

নড়াইলের লোহাগড়া উপজেলার দীঘলিয়ায় হিন্দুদের ঘরবাড়ি-মন্দির-দোকানপাটে হামলা-ভাঙচুর-আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়ার ঘটনায় নিন্দা জানান তাঁরা। ঘটনার সঙ্গে যুক্ত চিহ্নিত সাম্প্রদায়িক হামলাকারী অপরাধীদের মুখ না দেখে, দল না দেখে অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের সম্মুখীন করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানান জাসদের নেতারা। তাঁরা বলেন, হিন্দুদের ওপর হামলাকারীরা নিজেদের বিচারের ঊর্ধ্বে ভাবতে শুরু করেছে। তাঁরা বিচারহীনতার এই সংস্কৃতির অবসান দাবি করেন।

জাসদের সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাতের খোঁড়া যুক্তি তুলে ধর্মীয় উত্তেজনা তৈরি করে উসকানি দিয়ে একটি বিশেষ সম্প্রদায়ের ওপর নির্বিচারে হামলার ঘটনা সংঘবদ্ধ পরিকল্পিত অপরাধ। হিন্দুদের ওপর সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে সব অসাম্প্রদায়িক রাজনৈতিক ও সামাজিক শক্তিকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান নেতারা।

শেয়ার করুন