সেই নবজাতকের অভিভাবককে ৫ লাখ টাকা দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ময়মনসিংহে ট্রাকচাপায় মা-বাবা ও বোন হারানোর সময় জন্ম নেওয়া সেই নবজাতকের আইনগত অভিভাবককে ১৫ দিনের মধ্যে ৫ লাখ টাকা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সড়ক পরিবহন আইনের ৫৪ ধারা অনুসারে গঠিত ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

একটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার বিচারপতি খিজির আহেমেদ চৌধুরী ও বিচারপতি মো. জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

universel cardiac hospital

আদালত বলেন, নবজাতকের চিকিৎসা চালিয়ে যেতে হবে। একইসঙ্গে নবজাতকের দেখভাল ও তদারকির জন্য একটি কমিটি গঠন করতে সমাজকল্যাণ সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত। নবজাতকের কল্যাণে নেওয়া পদক্ষেপ জানিয়ে তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদনও দিতে বলা হয়েছে।

১৬ জুলাই ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পারাপারের সময় ট্রাকচাপায় এক দম্পতি ও তাদের ছয় বছরের মেয়ে নিহত হয়। মৃত্যুর আগমুহূর্তে অন্তঃসত্ত্বা মা সড়কেই ওই মেয়ে নবজাতকের জন্ম দেন। উপজেলার কোর্ট ভবন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

এ অবস্থায় গতকাল সোমবার ওই নবজাতকের পর্যাপ্ত ক্ষতিপূরণ ও কল্যাণ নিশ্চিতে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে আইনজীবী কানিজ ফাতিমা তুনাজ্জিনা রিটটি করেন।

শেয়ার করুন